Arrest

হরিয়ানার ব্যবসায়ীর সঙ্গে প্রতারণা! হাওড়া থেকে গ্রেফতার দু’জন

গত ১৫ সেপ্টেম্বর হরিয়ানার সিরসার বাসিন্দা জয়মাল সিংহের কাছে একটি ফোন আসে। ওই ফোনে বলা হয়, তাঁর বন্ধু গুরপিত সিংহের ছেলে বলছেন। দুর্গাপুজো উপলক্ষে তিনি হরিয়ানায় তাঁর বাবার কাছে ফিরে বাড়ির লোকেদের চমকে দিতে চান।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
হাওড়া শেষ আপডেট: ১৬ অক্টোবর ২০২৪ ২৩:১৮

—প্রতিনিধিত্বমূলক চিত্র।

হরিয়ানার ব্যবসায়ীর সঙ্গে প্রতারণার অভিযোগে হাওড়ায় সাঁকরাইল থেকে গ্রেফতার হল দু’জন। মঙ্গলবার রাতে সাঁকরাইল থানার সহযোগিতায় হরিয়ানা পুলিশের একটি তদন্তকারী দল দু’জনকে গ্রেফতার করে। ধৃতদের নাম পার্থ চট্টোপাধ্যায় (৪৬) এবং লাল্টু চক্রবর্তী (৩৬)। ধৃতদের বুধবার হাওড়া আদালতে হাজির করানো হয়। বিচারক তাঁদের পাঁচ দিনের ট্রানজ়িট রিমান্ডের নির্দেশ দিয়েছেন। হরিয়ানা পুলিশের তদন্তকারী দল জানিয়েছে, পঞ্জাব ও হরিয়ানার বিভিন্ন ব্যবসায়ীদের কাছ থেকে কোটি কোটি টাকা সাইবার ক্রাইমের মাধ্যমে প্রতারণা করা হয়েছে। এই চক্রের সঙ্গে জড়িত ওই দু’জন। তাঁদেরকে পুলিশি হেফাজতে নিয়ে আরও জিজ্ঞাসাবাদ করা হবে।

Advertisement

গত ১৫ সেপ্টেম্বর হরিয়ানার সিরসার বাসিন্দা জয়মাল সিংহের কাছে একটি ফোন আসে। ওই ফোনে বলা হয়, তাঁর বন্ধু গুরপিত সিংহের ছেলে বলছেন। দুর্গাপুজো উপলক্ষে তিনি হরিয়ানায় তাঁর বাবার কাছে ফিরে বাড়ির লোকেদের চমকে দিতে চান। এর জন্য প্লেনের টিকিট বাবদ সাড়ে তিন লক্ষ টাকা দরকার। এর পর ফোন কেটে যায়। পরে দিল্লির এক ট্রাভেল এজেন্টের পরিচয় দিয়ে জয়মালের কাছে একটি হোয়াট্‌সঅ্যাপ কল আসে। সেখানে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টের নম্বর দিয়ে তাঁকে ৩ লক্ষ ৪০ হাজার টাকা পাঠাতে অনুরোধ করা হয়। বন্ধুর ছেলেকে সাহায্য করছেন ভেবে ওই ব্যক্তি কলকাতার একটি বেসরকারি ব্যাঙ্কের অ্যাকাউন্টে ৩ লক্ষ ৪০ হাজার টাকা পাঠান। পরে তাঁর মনে সন্দেহ হওয়ার কারণে জয়মাল তাঁর বন্ধু গুরপিতকে ফোন করে জানতে পারেন, তাঁর ছেলে কানাডায় রয়েছেন। তাঁর এখন ভারতে ফেরার কোনও পরিকল্পনা নেই। তখন জয়মাল বুঝতে পারেন, তিনি প্রতারণার শিকার হয়েছেন। এর পর তিনি সিরসার ওধান থানায় লিখিত অভিযোগ দায়ের করেন। তদন্তে নেমে হরিয়ানার পুলিশ জানতে পারে, হাওড়ার সাঁকরাইল থানা এলাকা থেকে প্রতারণা হয়েছে।

আরও পড়ুন
Advertisement