Higher Secondary Exam 2024

পরীক্ষার্থীদের যাতায়াতের সুবিধায় সরছে ইমারতি সামগ্রী 

নন্দকুমার থানা এলাকার ব্যবত্তারহাট, পুয়্যাদা, শ্রীকৃষ্ণপুর, কোলসর, নন্দকুমার বাজার, বিডিও অফিস, রানিসাগর ও নামালক্ষ্যা বাজারে কাছে হামেশাই রাস্তার পাশে ইমারতি সামগ্রী রাখা হয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
নন্দকুমার শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:৩৪
নন্দকুমার বাজারের কাছে রাস্তার পাশে ইমারতি সামগ্রী।

নন্দকুমার বাজারের কাছে রাস্তার পাশে ইমারতি সামগ্রী। নিজস্ব চিত্র।

রাস্তার পাশে হামেশাই ইমারতি সামগ্রী ঢাঁই করে রাখতে দেখা যায়। সেই সামগ্রীর জন্য রাস্তা সংঙ্কীর্ণ হওয়ায় অনেক সময় দুর্ঘটনাও ঘটে। উচ্চ মাধ্যমিক পরীক্ষার কথা মাথায় রেখে রাস্তার ধারে ফেলে রাখা ওই সব নির্মাণ সামগ্রী সরিয়ে নিতে প্রচার করছে নন্দকুমার থানার পুলিশ। আজ, শুক্রবার উচ্চমাধ্যমিক পরীক্ষা শুরু। তার আগে বৃহস্পতিবার নন্দকুমার বাজার-সহ থানা এলাকায় পুলিশের তরফে মাইকে প্রচার করা হয়েছে। সতর্কবার্তা মেনে ইমারতি সামগ্রী না সরালে পদক্ষেপ করা হবে।

Advertisement

স্থানীয় সূত্রে খবর, নন্দকুমার থানা এলাকার ব্যবত্তারহাট, পুয়্যাদা, শ্রীকৃষ্ণপুর, কোলসর, নন্দকুমার বাজার, বিডিও অফিস, রানিসাগর ও নামালক্ষ্যা বাজারে কাছে হামেশাই রাস্তার পাশে ইমারতি সামগ্রী রাখা হয়। কিছু দূর এগোলেই হলদিয়া–মেচেদা রাজ্য সড়কের দু’পাশে বালি, স্টোন চিপস, কাঠের গুঁড়ি-সহ বিভিন্ন নির্মাণ সামগ্রী স্তুপাকৃতি করে রাখা অবস্থা দেখা যায়। এছাড়া, কিছু জায়গায় রাস্তার ধারে গ্যারাজের গাড়িও সার দিয়ে দাঁড় করিয়ে রাখা হয় বলে স্থানীয় বাসিন্দাদের অভিযোগ। নন্দীগ্রামে পানীয় জল প্রকল্পের পাইপ লাইনের কাজের জন্য সড়কের এমনীতেই একদিকে যন্ত্রের সাহায্যে মাটি খোঁড়াখুঁড়ি চলছে। নন্দকুমার বাজারের কাছে কণ্যা গুরুকুল স্কুলের সামনে ভোলসরা খাল খনন করে কাদা মাটি তুলে গাড়িতে করে ওই রাস্তা দিয়েই নিয়ে যাওয়া হচ্ছে। এদিকে, ওই রাস্তা ধরেই যাতায়াত করে হলদিয়া থেকে মেচেদা, ঘাটাল, মেদিনীপুর, ঝাড়গ্রাম, বর্ধমান ও কলকাতা-সহ বিভিন্ন রুটের বাস।

আজ শুক্রবার, নন্দীগ্রাম ও দিঘা রুটের বাস-সহ বিভিন্ন গাড়িতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার্থীরা যাতায়াত করবেন। নির্মাণ সামগ্রী রাখার জেরে পরীক্ষার সময়ে যানজট হওয়ার আশঙ্কা রয়েছে। গাড়ি চালকদের একাংশের অভিযোগ, হলদিয়া-মেচেদা রাজ্য সড়কের পাশে ইমারতি সামগ্রী রাখার ফলে দুর্ঘটনাও হয়। ২০২২ সালে মাধ্যমিক পরীক্ষার কয়েকদিন আগে নন্দকুমারের শ্রীকৃষ্ণপুর হাইস্কুলের সামনে এই সড়কেই দুর্ঘটনায় দু’জন মাধ্যমিক পরীক্ষার্থীর মৃত্যু হয়েছিল। এবার ওই ঘটনা যাতে এড়ানো যায়, তাই এ দিন নন্দকুমার থানার পুলিশ ও জেলা ট্রাফিক পুলিশের তরফে ওই সব জিনিসপত্র সরিয়ে নেওয়ার জন্য সতর্ক করা হয়েছে। জেলা ট্রাফিক পুলিশ আধিকারিক পবিত্র বারিক বলেন, ‘‘নির্মাণ সামগ্রী সরাতে ট্রাফিক পুলিশের তরফে নিয়মিত সতর্ক করা হয়। বৃহস্পতিবার নন্দকুমার এলাকায় ফের সতর্ক করা হয়েছে।’’

আরও পড়ুন
Advertisement