Loud DJ Music

ব্যর্থ প্রশাসন, বিসর্জনে কান ফাটানো ডিজে

অনেকেই আবার ডিজে বক্সের বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপের দাবি জানিয়ে সমাজ মাধ্যমে সরব হন। তাতেও কিছুই লাভ হয়নি।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কাঁথি শেষ আপডেট: ১৭ নভেম্বর ২০২৩ ০৬:৫৭
ডিজের দাপট।

ডিজের দাপট। নিজস্ব চিত্র।

যাবতীয় নিয়মকে বুড়ো আঙুল দেখিয়ে বুধবার রাতে কাঁথি শহরে কালি প্রতিমা বিসর্জনে দেদার ডিজে বক্স বাজার অভিযোগ উঠেছে। শব্দ দানবের তাণ্ডবে অতিষ্ঠ হয়ে ওঠেন শহরের বাসিন্দারা। কোথাও কোথাও আবার পুলিশের সামনেই তারস্বরে ডিজে বক্স বাজার অভিযোগ উঠেছে।

Advertisement

বুধবার কাঁথি শহরের অধিকাংশ ক্লাবের কালী প্রতিমার বিসর্জন ছিল। সন্ধ্যা থেকে শহরের নানা জায়গায় ডিজে বক্স বাজানো হয়। রাতে ডিজে বক্স সহকারে শোভাযাত্রা বেরোয় বহু এলাকায়। ইঞ্জিন রিক্সার উপর ডিজে বক্স চাপিয়ে নিয়ে যাওয়া হয়। বিসর্জন শোভাযাত্রা থেকে এতটাই বক্সের শব্দ আসছিল যে, শহরের অধিকাংশ দোকানপাট তাড়াতাড়ি বন্ধ করে দিতে হয় বলেও অভিযোগ। কাঁথি শহরের বড় ডাকঘর, ক্যানেল পাড়, স্কুল বাজারে এলাকায় ট্রাফিক নিয়ন্ত্রণ করেন পুলিশ কর্মীরা। যদিও তারা ডিজে বক্স নিয়ে কোন পদক্ষেপ করেনি।

অনেকেই আবার ডিজে বক্সের বিরুদ্ধে প্রশাসনিক পদক্ষেপের দাবি জানিয়ে সমাজ মাধ্যমে সরব হন। তাতেও কিছুই লাভ হয়নি। রাত আড়াইটে-তিনটে নাগাদ ডিজে বক্সের আওয়াজ বন্ধ হয় বলে জানা গিয়েছে।

প্রসঙ্গত, গত বছর থেকে কাঁথি শহর জুড়ে বিভিন্ন উৎসবে শুরু হয়েছে ডিজে বক্সের উৎপাত। এ বছর পুজোর আগেই শব্দদূষণ নিয়ে আন্দোলনে নেমেছিল নাগরিক সমাজ। তারা মহকুমা শাসকের কাছে ডেপুটেশনও দেয়। ফলেদুর্গা পুজোর প্রতিমা বিসর্জনে সাউন্ড বক্স অনেকটাই নিয়ন্ত্রণে ছিল। কিন্তু সেই নিয়ন্ত্রণ পুরোপুরি আলগা হয়ে যায় কালীর প্রতিমা বিসর্জন শোভাযাত্রায়। রাজ্য সরকার এবং হাইকোর্টের নিষেধ সত্ত্বেও ডিজে বক্স নিয়ে কেন কঠোর পদক্ষেপ করা হচ্ছে না, এ ব্যাপারে উঠেছে প্রশ্ন। যদিও কাঁথি র এসডিপিও সোমনাথ সাহা বলেন, "অভিযোগ পাওয়ার পর প্রতি ক্ষেত্রে পুলিশ পদক্ষেপ করেছে। একটি সাউন্ড বক্স ও সরঞ্জাম আটক করা হয়েছে।"

আরও পড়ুন
Advertisement