Ram Mandir at Midnapore

পুরসভার রামমন্দিরেও আজ অকাল দীপাবলি, থাকবেন সাংসদ দিলীপ

বিজেপি সূত্রে খবর, আজ, সোমবার বিকেলে মেদিনীপুরে আসার কথা দিলীপের। শহরে বিভিন্ন মন্দিরে বিশেষ পুজোর আয়োজন হবে। উদ্যোগের পিছনে রয়েছেন বিজেপি নেতাকর্মীরাই।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
মেদিনীপুর শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ০৫:২১
দিলীপ ঘোষ।

দিলীপ ঘোষ। —ফাইল চিত্র।

শহর মেদিনীপুরে গান্ধীঘাটের কাছে নতুন করে তৈরি হয়েছে রাম-সীতা মন্দির। গত সোমবার, পৌষ সংক্রান্তির দিনে সেটির উদ্বোধন হয়েছে। ছিলেন বিধায়ক জুন মালিয়া, পুরপ্রধান সৌমেন খান প্রমুখ। আজ, সোমবার রামমন্দির উদ্বোধনের সন্ধ্যায় সেখানে আসার কথা মেদিনীপুরের বিজেপি সাংসদ দিলীপ ঘোষের। গেরুয়া শিবির সূত্রে খবর, ‘সহস্র প্রদীপ প্রজ্জ্বলনে’র কর্মসূচি নেওয়া হয়েছে এখানে। কর্মসূচিতে থাকবেন দিলীপ। অর্থাৎ, এই মন্দিরে কার্যত অকাল দীপাবলি পালন করবেন মেদিনীপুরের বিজেপি সাংসদ।

Advertisement

দিলীপ মানছেন, ‘‘সোমবার মেদিনীপুরে যাব। গান্ধীঘাটের রামমন্দিরেও যাব। বিশাল দীপাবলির আয়োজন হবে ওখানে। সহস্র প্রদীপ দিয়ে। আমি থাকব।’’ ওয়াকিবহাল মহলের অনুমান, শহরে রাম-হাওয়া তাঁদের দিকে রাখতেই দিলীপের এই কৌশলী পদক্ষেপ।

গান্ধীঘাটের কাছে এই মন্দির গড়ে উঠেছে। তৃণমূল পরিচালিত পুরসভার সহযোগিতায়। আজ, সোমবার অযোধ্যায় রামমন্দিরের উদ্বোধন রয়েছে। তার আগে মেদিনীপুরের এই রামমন্দিরের উদ্বোধন নিয়ে নানা মহলে কম চর্চা হয়নি। উদ্বোধনের দিনে এ নিয়ে বাকযুদ্ধে জড়িয়েছিলেন বিজেপি সাংসদ দিলীপ এবং তৃণমূল বিধায়ক জুন। মেদিনীপুরের তৃণমূল পুরপ্রধান সৌমেন খানের ব্যাখ্যা, ‘‘পৌষ সংক্রান্তি আমাদের সবার কাছে একটি পবিত্র দিন। তাই আমরা ওই দিনে মন্দির প্রতিষ্ঠা করেছি।’’ শহরে রামমন্দির তৈরিতে সহায়তা কেন? বিজেপির পাল থেকে রাম- হাওয়া কাড়তে? পুর- কর্তৃপক্ষের বক্তব্য, আগে থেকেই এখানে রাম- সীতা মন্দির ছিল। একটি জল প্রকল্পের জন্য সেটি ভাঙা পড়েছিল। সেই মন্দিরই নতুন করে তৈরি করা হয়েছে। এখানকার ইতিহাস বাঁচিয়ে রাখতেই মন্দির তৈরিতে সহযোগিতা করা হয়েছে।

বিজেপি সূত্রে খবর, আজ, সোমবার বিকেলে মেদিনীপুরে আসার কথা দিলীপের। শহরে বিভিন্ন মন্দিরে বিশেষ পুজোর আয়োজন হবে। উদ্যোগের পিছনে রয়েছেন বিজেপি নেতাকর্মীরাই। সন্ধ্যায় প্রদীপ জ্বালানো হবে। সব কিছু ঠিক থাকলে গান্ধীঘাটের রামমন্দিরে প্রদীপ জ্বালাবেন দিলীপ। সোমবার সন্ধ্যায় কার্যত অকাল দীপাবলির চেহারা নেবে গান্ধীঘাটের রামমন্দির চত্বর। তৃণমূলের অভিযোগ, বিজেপি সুকৌশলে রামমন্দির নিয়ে ভোটের প্রচার করছে।

তৃণমূলের জেলা সভাপতি সুজয় হাজরার কথায়, ‘‘ধর্ম- মন্দির নিয়ে রাজনীতি করার চেষ্টা করছে বিজেপি।’’ জেলা বিজেপির সাধারণ সম্পাদক শুভজিৎ রায়ের অবশ্য দাবি, ‘‘রামমন্দির নিয়ে রাজনীতির কোনও ব্যাপার নেই। অযোধ্যায় রামমন্দির উদ্বোধনকে ঘিরে দেশের সর্বত্র এখন সাজ সাজ রব। মেদিনীপুরেও সেই একই রব।’’ বিজেপি সাংসদ দিলীপও বলেন, ‘‘সোমবার সব মন্দিরে, পাড়ায় পাড়ায় উৎসব হবে।’’

বসে থাকছে না তৃণমূলও! আজ, সোমবার শহরে আসার কথা রয়েছে তৃণমূল বিধায়ক জুনেরও। দলের ‘সংহতি’ মিছিলে যোগ দেবেন তিনি। তৃণমূলের এক সূত্রে খবর, সব ঠিক থাকলে বিকেলেই ওই মন্দিরে যেতে পারেন জুন। লোকসভা ভোটের আগে মেদিনীপুরে দিলীপ- জুনের এই দ্বৈরথ যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে একাধিক মহল।

আরও পড়ুন
Advertisement