Mamata Banerjee

আরজি করের নির্যাতিতাকে টিএমসিপির প্রতিষ্ঠা দিবস উৎসর্গ মমতার, ছাত্র-যুবদের সামাজিক দায়িত্ব পালনের বার্তা

বুধবার টিএমসিপির প্রতিষ্ঠা দিবস উপলক্ষে মেয়ো রোডে সমাবেশ রয়েছে। সেই সমাবেশে থাকার কথা মমতার। অভিষেক বন্দ্যোপাধ্যায়ও একই মঞ্চে থাকবেন বলে খবর।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ অগস্ট ২০২৪ ০৮:৪০
মমতা বন্দ্যোপাধ্যায়।

মমতা বন্দ্যোপাধ্যায়। —ফাইল ছবি।

আরজি কর হাসপাতালে ধর্ষিতা ও খুন হওয়া চিকিৎসকের প্রতি তৃণমূল ছাত্র পরিষদের (টিএমসিপি) প্রতিষ্ঠা দিবস উৎসর্গ করলেন তৃণমূলের সর্বময় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, সারা দেশে যত মহিলা নির্যাতনের শিকার হয়েছেন, তাঁদের সকলের প্রতি দুঃখপ্রকাশ করেছেন বাংলার মুখ্যমন্ত্রী। ছাত্র-যুবদের উদ্দেশে সামাজিক দায়িত্ব পালনেরও বার্তা দিয়েছেন মমতা।

Advertisement

বুধবার টিএমসিপির প্রতিষ্ঠা দিবস উপলক্ষে মেয়ো রোডে সমাবেশ রয়েছে। সেই সমাবেশে থাকার কথা মমতার। তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ও একই মঞ্চে থাকবেন বলে খবর। তার আগে সকালে এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে পোস্ট করেন মমতা। সেখানে তিনি লেখেন, ‘‘আজ তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসটিকে আমি উৎসর্গ করছি আমাদের সেই বোনটিকে, যাঁকে আমরা কয়েক দিন আগে আরজি কর হাসপাতালে মর্মান্তিকভাবে হারিয়ে শোকাহত।’’ নির্যাতিতার পরিবারের প্রতি সমবেদনা জানিয়ে আরও একবার দ্রুত বিচারের দাবিতে সরব হয়েছেন তৃণমূলনেত্রী। তাঁর পোস্ট, ‘‘আরজি করে আমাদের সেই যে বোনকে নির্মমভাবে নির্যাতন করে হত্যা করা হয়েছিল, তাঁর পরিবারের প্রতি আন্তরিকতম সমবেদনা জানিয়ে এবং দ্রুততম গতিতে সেই ঘটনার সুবিচার চেয়ে, সেই সঙ্গে সারা ভারতে সকল বয়সের যত নারী যেখানে যত অমানসিক ঘটনার শিকার হয়েছেন, তাঁদের সকলের জন্য আমরা হৃদয়ের অন্তঃস্থল থেকে আমাদের দুঃখ জ্ঞাপন করি।’’

তরুণ প্রজন্মকে সামাজিক দায়িত্ব পালনের কথাও স্মরণ করিয়ে দিয়েছেন তৃণমূলনেত্রী। তিনি লিখেছেন, ‘‘ছাত্র-ছাত্রী, যুবক-যুবতীদের একটা বড় সামাজিক ভূমিকা আছে। সমাজ ও সংস্কৃতিকে জাগ্রত রাখার মধ্যে দিয়ে নতুন দিনের স্বপ্ন উপহার দেওয়া এবং চারপাশের সকলকে নতুন দিনের উজ্জ্বল ব্রতে উদ্বুদ্ধ করাই ছাত্র সমাজের কাজ। আজকের দিনে তাঁদের সকলের প্রতি আমার আবেদন, এই প্রচেষ্টায় উদ্বুদ্ধ হন, ব্রতী থাকুন।’’

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে এবং মঙ্গলবার ‘ছাত্র সমাজ’এর ‘নবান্ন অভিযান’ কর্মসূচিতে ‘পুলিশি সন্ত্রাস’-এর অভিযোগ তুলে বুধবার ১২ ঘণ্টার বাংলা বন্‌ধ ডেকেছে বিজেপি। সকাল থেকেই কলকাতা থেকে জেলায় জেলায় বন্‌ধ ঘিরে পরিস্থিতি উত্তপ্ত হতে শুরু করেছে। সেই আবহেই দুপুরে মেয়ো রো়ডে টিএমসিপিএর সমাবেশ হওয়ার কথা।

আরও পড়ুন
Advertisement