West Bengal Weather Update

আবার নিম্নচাপের ভ্রুকুটি! আগামী সপ্তাহে বাড়তে পারে বৃষ্টি, উত্তাল থাকবে সমুদ্রও, জানাল আলিপুর

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং সংলগ্ন উত্তর উপকূলীয় তামিলনাড়ুতে একটি নিম্নচাপ অঞ্চল রয়েছে। নতুন নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে মধ্য বঙ্গোপসাগরে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৪ ১০:২৫
পশ্চিমবঙ্গের উপকূলের কাছে সমুদ্র উত্তাল থাকতে পারে, জানিয়েছে হাওয়া অফিস।

পশ্চিমবঙ্গের উপকূলের কাছে সমুদ্র উত্তাল থাকতে পারে, জানিয়েছে হাওয়া অফিস। —ফাইল চিত্র।

বঙ্গোপসাগরে আবার নিম্নচাপের ভ্রুকুটি। আগামী সপ্তাহেই নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে সাগরে। এমনটাই জানিয়েছে হাওয়া অফিস। সেই সঙ্গে পশ্চিমবঙ্গের উপকূলে উত্তাল থাকবে সমুদ্র। উঁচু ঢেউয়ের সতর্কতা জারি করা হয়েছে উপকূলে। নিম্নচাপ অঞ্চলের প্রভাবে আগামী সপ্তাহে বৃষ্টি বাড়তে পারে দক্ষিণবঙ্গে।

Advertisement

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণ উপকূলীয় অন্ধ্রপ্রদেশ এবং সংলগ্ন উত্তর উপকূলীয় তামিলনাড়ুতে একটি নিম্নচাপ অঞ্চল রয়েছে। ওই এলাকায় সমুদ্রের উপর রয়েছে একটি ঘূর্ণাবর্তও। আগামী কয়েক ঘণ্টায় তা আরও পশ্চিম-উত্তর পশ্চিম দিকে সরবে এবং শক্তিক্ষয় করবে। এর পর আগামী ২০ অক্টোবর উত্তর আন্দামান সাগরে তৈরি হতে পারে নতুন একটি ঘূর্ণাবর্ত। যা থেকে দু’দিনের মধ্যে নিম্নচাপ অঞ্চল তৈরির সম্ভাবনা রয়েছে। মধ্য বঙ্গোপসাগরে ২২ অক্টোবর ওই নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে, জানিয়েছে হাওয়া অফিস।

নিম্নচাপ অঞ্চল তৈরি হয়ে গেলে তা ক্রমে উত্তর-পশ্চিম দিকে সরবে। আরও ঘনীভূত হবে নিম্নচাপ অঞ্চল। তার প্রভাব পড়তে পারে পূর্ব উপকূল সংলগ্ন রাজ্যগুলিতে। তবে সরাসরি ওই নিম্নচাপ অঞ্চলের প্রভাব পশ্চিমবঙ্গে পড়বে কি না, এখনও স্পষ্ট নয়। এই পরিস্থিতির দিকে নজর রাখছে হাওয়া অফিস। এ ছাড়া, উত্তর বাংলাদেশ এবং হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের উপরে যে ঘূর্ণাবর্তটি ছিল, তার শক্তি কমেছে।

পশ্চিমবঙ্গের উপকূলবর্তী এলাকায় উঁচু ঢেউয়ের সতর্কতা জারি করা হয়েছে। ১৯ অক্টোবর, শনিবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকতে পারে। গভীর সমুদ্রে মৎস্যজীবীদের তাতে কোনও সমস্যা হবে না। তাঁদের জন্য সতর্কতা জারি করা হয়নি। তবে সতর্ক করা হয়েছে সমুদ্রসৈকতে থাকা লোকজনকে। পর্যটকদের পাশাপাশি স্থানীয়দেরও সতর্ক থাকতে বলা হয়েছে। সমুদ্রের ঢেউয়ের উচ্চতা হতে পারে প্রায় পাঁচ ফুট পর্যন্ত।

শুক্রবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং নদিয়ায়। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। কলকাতা-সহ দক্ষিণের অন্য জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে বিক্ষিপ্ত ভাবে। তবে সেখানে কোনও সতর্কতা জারি করা হয়নি। উত্তরবঙ্গের কোনও জেলাতেও আপাতত আবহাওয়া সংক্রান্ত সতর্কতা নেই।

আরও পড়ুন
Advertisement