Kolkata Weather Today

কলকাতার দুয়ারে কড়া নাড়ছে শীত, উত্তুরে হাওয়ায় এক ধাক্কায় পারদ নেমে গেল ২ ডিগ্রি!

গত কয়েক দিন ধরেই ভোরের দিকে ঠান্ডা পড়ছে শহরে। শহরতলিতেও অনুভূত হচ্ছে শীতের আমেজ। তবে সকালে শীত থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অবশ্য রোদের তেজ বাড়ছে, চড়ছে তাপমাত্রার পারদ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ নভেম্বর ২০২২ ১০:০৪
হিমেল হাওয়ায় অনুভূত হচ্ছে শীতের শিরশিরানি।

হিমেল হাওয়ায় অনুভূত হচ্ছে শীতের শিরশিরানি। —ফাইল ছবি

কলকাতায় শীতের আমেজ। সকাল থেকেই হিমেল হাওয়ায় অনুভূত হচ্ছে শিরশিরানি। সেই সঙ্গে কোথাও কোথাও হাল্কা কুয়াশাও দেখা দিচ্ছে। এরই মাঝে শহরের তাপমাত্রা কমে গেল ২ ডিগ্রি।

গত কয়েক দিন ধরেই ভোরের দিকে বেশ ঠান্ডা পড়ছে শহরে। শহরতলিতেও অনুভূত হচ্ছে শীতের আমেজ। তবে সকালে শীত থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে অবশ্য সে সব উধাও হয়ে যাচ্ছে। বেলা যত বাড়ছে, ততই রোদের তেজও বাড়ছে, চড়ছে তাপমাত্রার পারদ।

Advertisement

রবিবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ১৮.৮ ডিগ্রি সেলসিয়াস। স্বাভাবিকের চেয়ে যা ১ ডিগ্রি কম। এ ছাড়া, রবিবার সর্বোচ্চ তাপমাত্রা হতে পারে ৩০.৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস। রবিবার তা প্রায় ২ ডিগ্রি কমেছে। তাপমাত্রা কমেছে দক্ষিণবঙ্গের অন্য জেলাগুলিতেও।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস, কলকাতায় রবিবার সারাদিন আকাশ পরিষ্কার থাকবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা ৩০ থেকে ১৯ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই থাকবে। বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। গত ২৪ ঘণ্টাতেও বৃষ্টি হয়নি।

শনিবার আলিপুর হাওয়া অফিসের তরফে জানানো হয়েছিল, আগামী কয়েক দিনের মধ্যে তাপমাত্রা খানিকটা কমতে পারে। ২ থেকে ৩ ডিগ্রি নামতে পারে পারদ, জানিয়েছিলেন আবহবিদরা। কলকাতার পাশাপাশি দক্ষিণবঙ্গের অন্যান্য জেলা এবং পশ্চিমের জেলাগুলিতেও আগামী কয়েক দিনে শীতের দাপট বাড়তে পারে।

আবহবিদরা জানিয়েছেন, নভেম্বর মাসের মাঝামাঝি হয়ে গেলেও পশ্চিমী ঝঞ্ঝার কারণে উত্তরের হাওয়া প্রবেশ করতে পারছিল না বাংলায়। কিন্তু পশ্চিমি ঝঞ্ঝা সরে যাওয়ায় পশ্চিমবঙ্গে উত্তরের হাওয়া বইতে শুরু করবে। ফলে ক্রমেই নামবে দুই বঙ্গের তাপমাত্রা। সিকিমে তুষারপাতের পূর্বাভাসও দিয়েছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement