Stealing

জলের কুলারের কল চুরি, অস্বস্তিতে রেল

কাধিক গুরুত্বপূর্ণ রেল স্টেশনে বসানো পানীয় জলের কুলার থেকে কল চুরি করার অভিযোগ উঠেছে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের বিরুদ্ধে। ঘটনা ঘিরে অস্বস্তিতে পড়েছেন রেল কর্তৃপক্ষ।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ মে ২০২৪ ০৭:২৩

—প্রতীকী চিত্র।

শহর ও শহরতলির একাধিক গুরুত্বপূর্ণ রেল স্টেশনে বসানো পানীয় জলের কুলার থেকে কল চুরি করার অভিযোগ উঠেছে অজ্ঞাতপরিচয় দুষ্কৃতীদের বিরুদ্ধে। ঘটনা ঘিরে অস্বস্তিতে পড়েছেন রেল কর্তৃপক্ষ। প্রসঙ্গত, গরমের মরসুমে যাত্রীদের কষ্ট লাঘব করতে গুরুত্বপূর্ণ রেল স্টেশনগুলিতে ঠান্ডা পানীয় জলের ব্যবস্থা করার নির্দেশ দিয়েছিল রেল মন্ত্রক। মাসখানেক আগে আসা সেই নির্দেশের ভিত্তিতে বিভিন্ন গুরুত্বপূর্ণ স্টেশনে বিকল হয়ে থাকা জলের কল মেরামত করেছিল রেল। শিয়ালদহের মতো সদাব্যস্ত স্টেশনে এক ধাপ এগিয়ে জল পরিশোধন এবং ঠান্ডা করার আধুনিক কুলার বসানো হয়েছিল। অতিবেগুনি রশ্মি দিয়ে জল শোধন করার পরে ঠান্ডা করার ব্যবস্থাযুক্ত ওই সব যন্ত্র বসাতে রেলের যন্ত্রপিছু খরচ হয়েছিল ১.২ লক্ষ টাকা। মোট ১২টি এমন কুলার বসিয়েছিলেন রেল কর্তৃপক্ষ।

Advertisement

কিন্তু দিনকয়েক আগে দেখা যায়, ওই কুলারগুলি থেকে কেউ বা কারা কল চুরি করে নিয়ে গিয়েছে। গত শনিবার বিষয়টি নজরে আসে রেল কর্তৃপক্ষের। বিস্তারিত খোঁজ নিয়ে দেখা যায়, এমন একাধিক যন্ত্র কলবিহীন অবস্থায় পড়ে রয়েছে। কুলার বসানোর মাসখানেকের মধ্যে এমন ভাবে কল চুরি যাওয়ায় অস্বস্তি বেড়েছে রেলের।

রেল জানিয়েছে, এমন ঘটনার ফলে যাত্রীদের জন্য নেওয়া সদর্থক উদ্যোগ ব্যাহত হচ্ছে। তবে এই প্রশ্নও উঠছে যে, প্ল্যাটফর্মে সিসি ক্যামেরা থাকার কথা। তা ছাড়া, রেল রক্ষীদের নজরদারির মধ্যে কী ভাবে দুষ্কৃতীরা কুলার থেকে কল চুরি করে নিয়ে যেতে পারে? রেল কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁরা সব দিকই খতিয়ে দেখছেন।

আরও পড়ুন
Advertisement