West Bengal Weather Update

রাজ্যের সব অংশ থেকেই বিদায় বর্ষার, তবে সাগরে তৈরি হতে পারে নতুন নিম্নচাপ, শরতে ফের বৃষ্টি?

আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের পাশাপাশি পূর্ব-মধ্য আরব সাগরের উপরেও একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পরবর্তী ১২ ঘণ্টায় সেটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৪ ১১:০২

—প্রতিনিধিত্বমূলক ছবি।

রাজ্যের সব অংশ থেকেই বিদায় নিল বর্ষা। সোমবার আলিপুর আবহাওয়া দফতরের তরফে এমনটাই জানানো হয়েছে। তবে রাজ্য থেকে বর্ষা বিদায় নিলেও বৃষ্টির ভ্রুকুটি থাকছেই। মঙ্গলবারই দক্ষিণ বঙ্গোপসাগরের উপরে নতুন একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। যদিও নিম্নচাপ অঞ্চল তৈরি হলেও তার সম্ভাব্য অভিমুখ কী হবে, তার কেমন প্রভাব পড়বে, তা এখনও স্পষ্ট নয়।

Advertisement

সোমবার কলকাতা-সহ দক্ষিণবঙ্গের কিছু জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। হাওড়া, দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুরের কোনও কোনও জায়গায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়ার মতো পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টির পূর্বাভাস নেই। উত্তরবঙ্গের অধিকাংশ জেলাতেই বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে বৃষ্টির পূর্বাভাস নেই দুই দিনাজপুর এবং মালদহে।

আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরের পাশাপাশি পূর্ব-মধ্য আরব সাগরের উপরেও একটি নিম্নচাপ তৈরি হয়েছে। পরবর্তী ১২ ঘণ্টায় সেটি আরও ঘনীভূত হয়ে পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হতে পারে। এর সরাসরি প্রভাব এই রাজ্যে না পড়লেও আগামী মঙ্গলবার থেকে বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে তামিলনাড়ু এবং অন্ধ্রপ্রদেশে।

হাওয়া অফিসের তরফে আরও জানানো হয়েছে, দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু আগামী দু’দিনের মধ্যে গুজরাত, মধ্যপ্রদেশ, ছত্তীসগঢ়, ওড়িশা এবং মহারাষ্ট্রের কিছু অংশ থেকে বিদায় নেবে। পরবর্তী দু’দিনে দেশের বাকি অংশ থেকে পুরোপুরি বিদায় নেবে বর্ষা।

দুর্গাপুজোয় বৃষ্টির আশঙ্কা করেছিলেন অনেকেই। আলিপুর আবহাওয়া দফতর থেকে জানিয়ে রাখা হয়েছিল, রাজ্যের দু’-একটি জায়গায় বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে। তবে পুজোর আনন্দ তাতে মাটি হয়নি।

আরও পড়ুন
Advertisement