Kolkata Metro

খরচ বাঁচাতে আধুনিক পাখা মেট্রোয়

পুরনো সিলিং ফ্যান বদল করে তার জায়গায় ব্রাশলেস ডাইরেক্ট কারেন্ট (বি এল ডি সি) প্রযুক্তির মোটর রয়েছে, এমন পাখা বসানো হবে বলে মেট্রো সূত্রের খবর।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৪ ০৮:১১
কলকাতা মেট্রো।

কলকাতা মেট্রো। —ফাইল চিত্র।

বিদ্যুৎ খাতের খরচ নিয়ে উদ্বিগ্ন মেট্রো কর্তৃপক্ষ। ওই খাতে খরচ কমাতে এ বার মেট্রোর পরিসরের মধ্যে থাকা পুরনো প্রযুক্তির ৩৩০০টি বৈদ্যুতিক পাখা বদল করতে চলেছেন তাঁরা। প্রায় এক কোটি টাকার বেশি খরচ করে ওই সব পাখা বদল করা হবে বলে মেট্রো সূত্রের খবর। বিভিন্ন স্টেশন, ডিপো ছাড়াও পার্ক স্ট্রিটের মেট্রো ভবনের ভিতরের বৈদ্যুতিক পাখা বদলানোও এই পরিকল্পনার মধ্যে রয়েছে।

Advertisement

পুরনো সিলিং ফ্যান বদল করে তার জায়গায় ব্রাশলেস ডাইরেক্ট কারেন্ট (বি এল ডি সি) প্রযুক্তির মোটর রয়েছে, এমন পাখা বসানো হবে বলে মেট্রো সূত্রের খবর। পুরনো প্রযুক্তির পাখার প্রতিটি ৬০ ওয়াট করে বিদ্যুৎ খরচ করলেও বি এল ডি সি প্রযুক্তির পাখায় বিদ্যুৎ খরচ হবে ২৮ ওয়াট। যা দক্ষতার নিরিখে পুরনো প্রযুক্তির তুলনায় প্রায় ১১৪ শতাংশ বেশি কার্যকর বলে দাবি মেট্রো কর্তৃপক্ষের।

পুরনো পাখার জন্য মেট্রো কর্তৃপক্ষকে বছরে বিদ্যুৎ খাতে ৬৫ লক্ষ টাকা বিল গুনতে হচ্ছে বলে খবর। নতুন প্রযুক্তির পাখা ব্যবহার করে ৯ লক্ষ ইউনিট বিদ্যুৎ বাঁচবে বলে খবর। ফলে, পাখা কিনতে গিয়ে মেট্রোকর্তাদের এক কোটি টাকার বেশি খরচ হলেও, ওই টাকা
পাখা বসানোর কয়েক বছরের মধ্যেই বিদুৎ খাতে সাশ্রয়ের মাধ্যমে উঠে আসবে বলে জানাচ্ছেন সংস্থা কর্তৃপক্ষ।

বিদ্যুৎ সাশ্রয়ের সরকারি নীতি মেনেই পাখার প্রযুক্তি বদল করার পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানিয়েছেন মেট্রোর আধিকারিকেরা। এর ফলে বছরে ১৯০০ টন কার্বন কম নিঃসরণ হবে বলেও জানিয়েছেন তাঁরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement