Dengue & Malaria

বর্ষা দেরিতে আসায় ডেঙ্গি ম্যালেরিয়া পরিস্থিতি নিয়ে ঢিলেমি দিতে নারাজ কলকাতা পুরসভা

এ বার এই দুই রোগের প্রকোপ নিয়ে যথেষ্ট সাবধানী কলকাতায় পুরসভা। শনিবার কলকাতা পুরসভার সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ১৭:৫৫
KMC is unwilling to relax the dengue malaria situation due to the late arrival of monsoon

—প্রতিনিধিত্বমূলক ছবি।

এ বছর বর্ষা দেরিতে এসেছে। আর প্রতি বছর নিয়ম করে এই সময়েই দাপট দেখায় ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো রোগ। তাই এ বার এই দুই রোগের প্রকোপ নিয়ে যথেষ্ট সাবধানী কলকাতায় পুরসভা। শনিবার কলকাতা পুরসভার সাংবাদিক বৈঠকে এমনটাই জানিয়েছেন মেয়র ফিরহাদ হাকিম।

Advertisement

কলকাতা পুরসভার স্বাস্থ্য বিভাগ জানাচ্ছে, এ বছর শহরে এখনও পর্যন্ত ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ১৮৪ জন। গত বছর এই সময়ে কলকাতায় ডেঙ্গি আক্রান্তের সংখ্যা ছিল ২৭১ জন। আর এ বছর ম্যালেরিয়ায় আক্রান্তের সংখ্যা ৯৫৪ জন। গত বছর জুলাই মাসের এমন সময় ২১৫৮ জন আক্রান্ত হয়েছিলেন। গত বছরের তুলনায় পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে থাকলেও, দেরিতে বর্ষার আগমন নিয়ে ভাবনায় রয়েছে কলকাতা পুরসভা। বর্ষায় কলকাতা শহরের বিভিন্ন জায়গায় জমা জলের কারণেই এই সমস্যা বৃদ্ধি পেতে পারে বলে আশঙ্কা পুরসভার। তাই জমা জল যাতে বাড়ির কোথাও না থাকে, সে দিকে নজর রেখেই প্রচার চালানো হবে বলে পুরসভা সূত্রে খবর।

মেয়র ফিরহাদ বলেছেন, ‘‘পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে যেমন ঠিক, তেমনই মনে রাখতে হবে, এ বার বর্ষা দেরি করে এসেছে। জুনে বর্ষা আসার কথা থাকলেও, এসেছে জুলাই মাসে। আমাদের পরিস্থিতির উপর নজর রাখতেই হবে। সচেতনতার ব্যাপারে প্রচার যেমন করতে হবে, তেমনই, বাড়ি বাড়ি মশা নিধনের জন্য স্প্রেও করতে হবে।’’ তবে পুরসভার আরও একটি সূত্র বলছে, কলকাতায় গত এক সপ্তাহেই ডেঙ্গিতে ৪৮ জন আক্রান্ত হয়েছেন। তবে এই বিষয়েও পুরসভার কড়া নজর রয়েছে বলে জানিয়েছেন পুরসভার আধিকারিকেরা।

আরও পড়ুন
Advertisement