KMC Chairperson Mala Roy

তৃণমূল কাউন্সিলরদের প্রশ্ন জমা দেওয়ার পদ্ধতি নিয়ে ক্ষুব্ধ চেয়ারপার্সন, পুরসভায় মালার তোপে বিরোধীরাও

বুধবার বসেছিল কলকাতা পুরসভার অধিবেশন। সেই অধিবেশনে প্রশ্নোত্তর পর্ব চলাকালীন দলীয় কাউন্সিলরদের প্রশ্ন জমা দেওয়ার পদ্ধতি নিয়ে প্রশ্ন তোলেন পুরসভার চেয়ারপার্সন মালা রায়। শাসক-বিরোধী দুই পক্ষের কাউন্সিলরদের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন তুলেছেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৪ ১৩:১৩
KMC Chairperson Mala Roy is angry with the manner in which TMC councilors submitting questions in the session

মালা রায়। —ফাইল চিত্র।

কলকাতা পুরসভার অধিবেশনে তৃণমূল কাউন্সিলরদের প্রশ্ন জমা দেওয়ার পদ্ধতি নিয়ে বেজায় ক্ষোভপ্রকাশ করলেন চেয়ারপার্সন মালা রায়। বুধবার বসেছিল কলকাতা পুরসভার অধিবেশন। প্রশ্নোত্তর পর্ব চলাকালীন দলীয় কাউন্সিলরদের প্রশ্ন জমা দেওয়ার পদ্ধতি নিয়ে প্রশ্ন তোলেন তিনি। মালা বলেন, ‘‘আপনারা কলকাতা শহরের উন্নয়ন ও শহরবাসীর জন্য প্রশ্ন করেন। কিন্তু প্রশ্ন জমা দেওয়ার ক্ষেত্রে কাউন্সিলররা সঠিক পদ্ধতি মানছেন না। দেখা যাচ্ছে নিজেদের একটি মাত্র লেটারহেডের মধ্যে একাধিক প্রশ্ন লিখে জমা দিচ্ছেন। পরে প্রশ্ন সংশ্লিষ্ট বিভাগের কাছে পাঠানোর সময় পুরসভাকে জেরক্স করে পাঠাতে হচ্ছে।’’ তিনি আরও বলেন, ‘‘মানুষের জন্যই যখন কাজ, তখন কয়েকটি লেটারহেড অতিরিক্ত খরচ করে সঠিক নিয়মে প্রশ্ন জমা দিলে পদ্ধতিগত ত্রুটি এড়ানো যায়। কলকাতা পুরসভার আধিকারিকদের কাজ করতেও সুবিধা হয়। আগেও বলেছি, আবারও অনুরোধ করছি, সঠিক পদ্ধতি মেনে প্রশ্ন জমা দিন।’’

Advertisement

চেয়ারপার্সন মালার ক্ষোভের মুখে পড়েন বিরোধী দলের কাউন্সিলররাও। এ বারের পুর অধিবেশনে কোনও বিরোধী কাউন্সিলর প্রশ্ন বা প্রস্তাব জমা দেননি বলেই সূত্রের খবর। যে সকল প্রস্তাব বা প্রশ্ন জমা পড়েছিল, তা শাসকদলের কাউন্সিলরদেরই। বিরোধী দলের কাউন্সিলরদের উদ্দেশে মালা বলেন, ‘‘আমরা যখন বিরোধী আসনে ছিলাম, তখন এত প্রশ্ন জমা দিতাম, শেষে পুরসভা বলত আর প্রশ্ন জমা দেবেন না। কিন্তু এখন আর বিরোধীদের তরফে সে ভাবে প্রশ্ন জমা পড়ে না। শাসকদলের কাউন্সিলরদের প্রশ্ন ও প্রস্তাবের উপর ভিত্তি করেই পুর অধিবেশন চালাতে হয়।’’

জবাবে বিজেপি কাউন্সিলর বিজয় ওঝার অভিযোগ, ‘‘আমরা যে সব প্রশ্ন ও প্রস্তাবের উল্লেখ করি, সেই সব বিষয় নিয়ে শাসকদল পরিচালিত পুরসভা কাজ করে না। তাই প্রশ্ন করা বন্ধ করে দিয়েছি।’’ মালার পাল্টা জবাব, ‘‘আপনি দীর্ঘ দিন ধরে নিজের ওয়ার্ড থেকে জিতে আসছেন। আপনাদেরই দলের আরও একজন কাউন্সিলর মিনাদেবী পুরোহিত ১৯৯৫ সাল থেকে কাউন্সিলর হিসেবে জয় পেয়ে আসছেন। পুরসভা আপনাদের কথা শুনে কাজ না করলে আপনারাও জিততে পারতেন না।’’ তৃণমূলের মুখ্য সচেতক বাপ্পাদিত্য দাশগুপ্ত জানিয়েছেন, আগামী দিনে সঠিক পদ্ধতিতে প্রশ্ন জমা দেওয়া নিয়ে তিনি দলের কাউন্সিলরদের সঙ্গে কথা বলবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement