ICSE and ISC Exams

ফল প্রকাশ পর্যন্ত রাখতে হবে পরীক্ষার সিসিটিভি ফুটেজ

২০২৫ সালে আইসিএসই এবং আইএসসি পরীক্ষায় কেন্দ্রগুলিকে কী কী নিয়ম মানতে হবে, তা এ দিন বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়। ওই বোর্ড অনুমোদিত স্কুলগুলির অধ্যক্ষেরা জানাচ্ছেন, প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসি ক্যামেরা থাকা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ০৮:২০

— প্রতিনিধিত্বমূলক ছবি।

এ বার থেকে আইসিএসই এবং আইএসসি পরীক্ষার সিসিটিভি ফুটেজ স্কুলগুলিকে সংরক্ষণ করে রাখতে হবে ফল বেরোনো পর্যন্ত। বুধবার বিজ্ঞপ্তি জারি করে এ কথা জানিয়েছে সিআইএসসিই বোর্ড। এত দিন এই ফুটেজ পরীক্ষার পরে দিন পনেরো সংরক্ষণ করলেই চলত। স্কুলে প্রশ্নপত্র ও উত্তরপত্র যেখানে রাখা হয়, সেই জায়গাও সিসি ক্যামেরার আওতায় রাখতে হবে বলে জানানো হয়েছে। কারণ, যে কোনও সময়ে ফুটেজ চাওয়া হতে পারে।

Advertisement

২০২৫ সালে আইসিএসই এবং আইএসসি পরীক্ষায় কেন্দ্রগুলিকে কী কী নিয়ম মানতে হবে, তা এ দিন বিজ্ঞপ্তি দিয়ে জানানো হয়। ওই বোর্ড অনুমোদিত স্কুলগুলির অধ্যক্ষেরা জানাচ্ছেন, প্রতিটি পরীক্ষা কেন্দ্রে সিসি ক্যামেরা থাকা বাধ্যতামূলক বলে জানানো হয়েছে। যে সমস্ত স্কুলে ক্যামেরা নেই, সেখানে আগামী ১৬ অগস্টের মধ্যে তা লাগাতে হবে। প্রতি ৩০ জন পরীক্ষার্থীর জন্য এক জন করে নজরদার রাখতে হবে। আইএসসি-র প্র্যাক্টিক্যাল পরীক্ষায় ১৫ জন পরীক্ষার্থীর জন্য এক জন করে নজরদার থাকবেন। পরীক্ষার ব্যবস্থাপনা খতিয়ে দেখতে থাকবেন এক জন সুপারভাইজ়ার। প্রতি ১২০ জন পরীক্ষার্থীর জন্য এক জন করে এক্সাম সুপারভাইজ়ার থাকবেন।

আরও পড়ুন
Advertisement