Kolkata Metro Railway Service

স্বাধীনতা দিবসে কলকাতায় চলবে কম মেট্রো, প্রথম এবং শেষ পরিষেবা নিয়ে কী জানালেন কর্তৃপক্ষ?

স্বাধীনতা দিবসে কলকাতায় মেট্রো ছুটলেও, তা সংখ্যায় থাকবে কম। নীল লাইন এবং সবুজ লাইনের ক্ষেত্রে কম পরিষেবা মিলবে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৪ অগস্ট ২০২৪ ১৬:০৫
Fewer metro runs on Independence Day than other days in Kolkata Metro blue and green line

কলকাতা মেট্রো। — ফাইল চিত্র।

বৃহস্পতিবার গোটা দেশ মাতবে ৭৮তম স্বাধীনতা দিবসে। জরুরি পরিষেবা ছা়ড়া প্রায় সব ক্ষেত্রেই ছুটি। ছুটির দিনে অনেকেই এ দিক ও দিক ঘুরতে যাওয়ার পরিকল্পনাও করে ফেলেছেন। তবে এই বিশেষ দিনে কলকাতায় মেট্রো ছুটলেও, তা সংখ্যায় থাকবে কম। নীল লাইন এবং সবুজ লাইনের ক্ষেত্রেই কম পরিষেবা মিলবে। অন্যান্য দুই লাইন অর্থাৎ কমলা এবং বেগুনি লাইনের পরিষেবায় কোনও বদল নেই বলেই জানান কলকাতা মেট্রোরেল কর্তৃপক্ষ।

Advertisement

মেট্রোরেল কর্তৃপক্ষ জানান, কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর শাখায় অন্যান্য দিনের তুলনায় বৃহস্পতিবার কম ট্রেন চলবে। ওই লাইনে রবিবার বাদে সপ্তাহের অন্যান্য দিন আপ এবং ডাউন মিলিয়ে ২৮৮টি ট্রেন চালানো হয়। তবে বৃহস্পতিবার ১০০টি ট্রেন কম চলবে কবি সুভাষ-দক্ষিণেশ্বরের মধ্যে। তবে প্রথম এবং শেষ মেট্রোসূচির কোনও পরিবর্তন করা হয়নি।

অন্য দিকে, শিয়ালদহ থেকে সেক্টর ৫ এবং এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্ত মেট্রো পরিষেবাও কম চলবে স্বাধীনতা দিবসে। শিয়ালদহ থেকে সেক্টর ৫ পর্যন্ত অন্যান্য দিনে ১০৬টি রেক চলে আপ এবং ডাউন মিলিয়ে। তবে বৃহস্পতিবার তা কমিয়ে ৯০টি করা হয়েছে। আপ এবং ডাউনে ৪৫টি করে মেট্রো চলবে। আর এসপ্ল্যানেড থেকে হাওড়া ময়দান পর্যন্তও ৯০টি ট্রেন চলবে আপ-ডাউন মিলিয়ে। তবে এই লাইনে অন্যান্য দিন ১৩০টি (আপ-ডাউন) করে রেক চলে। প্রথম এবং শেষ পরিষেবার সূচিতে কোনও পরিবর্তন নেই।

বৃহস্পতিবার দমদম এবং কবি সুভাষ থেকে প্রথম মেট্রো মিলবে সকাল ৬টা ৫০ মিনিটে। আর দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষের দিকে যাওয়ার জন্য প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৭টায়। আর শেষ মেট্রো দক্ষিণেশ্বর থেকে ছাড়বে রাত ৯টা ২৮ মিনিটে। কবি সুভাষ থেকে দক্ষিণেশ্বর যাওয়ার শেষ মেট্রো পাওয়া যাবে সাড়ে ৯টায়। এ ছাড়াও কবি সুভাষ এবং দমদম থেকে অন্যান্য দিনের মতো বিশেয মেট্রো পাওয়া যাবে রাত ১০টা ৪০ মিনিটে।

শিয়ালদহ থেকে প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৬টা ৫৫ মিনিটে। এবং সল্টলেক থেকে মিলবে সকাল ৭টা ০৫ মিনিটে। আর শেষ মেট্রো শিয়ালদহ এবং সল্টলেক থেকে পাওয়া যাবে যথাক্রমে রাত ৯টা ৩৫ মিনিটে এবং ৯টা ৪০ মিনিটে। হাওড়া ময়দান এবং এসপ্ল্যানেড দু’দিক থেকেই প্রথম মেট্রো ছাড়বে সকাল ৭টায়। রাতে শেষ মেট্রো দু’দিক থেকেই ছাড়বে ৯টা ৪৫ মিনিটে। জোকা থেকে মাঝেরহাট এবং রুবি থেকে কবি সুভাষ পর্যন্ত মেট্রো পরিষেবার ক্ষেত্রে কোনও পরিবর্তন করা হয়নি বলেই জানালেন মেট্রোরেল কর্তৃপক্ষ।

আরও পড়ুন
Advertisement