Calcutta High Court

হাই কোর্টে স্বস্তি বিজেপি সাংসদ সৌমিত্র খাঁয়ের, সোনামুখী থানায় দায়ের এফআইআর খারিজের নির্দেশ

২০২৩ সালের বাঁকুড়ার সোনামুখী থানা এলাকায় এক কর্মসূচিতে গিয়েছিলেন সৌমিত্র। অভিযোগ, সেখানে বক্তৃতা করার সময় সোনামুখী থানার ওসির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেছিলেন তিনি।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ জুলাই ২০২৪ ১২:২১
Calcutta High Court directs to dismiss FIR against BJP MP Soumita Khan lodged at Sonamukhi Police Station of Bankura

হাই কোর্টে ‘স্বস্তি’ সৌমিত্র সৌমিত্র খাঁয়ের। —ফাইল চিত্র।

বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ অবশেষে ‘স্বস্তি’ পেলেন কলকাতা হাই কোর্টে। বাঁকুড়ার সোনামুখী থানায় দায়ের করা পুরনো এক মামলায় তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। শুক্রবার হাই কোর্টের বিচারপতি শুভ্রা ঘোষের একক বেঞ্চ সোনামুখী থানার ওই এফআইআর খারিজ করার নির্দেশ দিয়েছেন।

Advertisement

ঘটনাটি ২০২৩ সালের। গত বছরের এপ্রিলে বাঁকুড়ার সোনামুখী থানার অন্তর্গত মানিকবাজার এলাকায় একটি বিক্ষোভ কর্মসূচিতে বক্তৃতা করছিলেন সৌমিত্র। অভিযোগ, ওই কর্মসূচি থেকেই সোনামুখী থানার তৎকালীন ওসির বিরুদ্ধে আপত্তিকর মন্তব্য করেছিলেন তিনি। সেই অভিযোগের ভিত্তিতেই বিষ্ণুপুরের বিজেপি সাংসদের বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছিল সোনামুখী থানায়। যেহেতু সৌমিত্র একজন নির্বাচিত জনপ্রতিনিধি, তাই তাঁর বিরুদ্ধে এফআইআরের ওই মামলার এত দিন শুনানি চলছিল বিধাননগরের সাংসদ-বিধায়ক আদলতে।

ওই মামলায় সৌমিত্রকে একাধিক বার হাজিরার জন্য ডেকে পাঠানো হয়েছিল। কিন্তু তিনি হাজিরা না দেওয়ায় শেষে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল বিজেপি সাংসদের বিরুদ্ধে। নিম্ন আদালতের সেই নির্দেশের পর কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছিলেন সৌমিত্র। শুক্রবার হাই কোর্টের বিচারপতি শুভ্রা ঘোষ সোনামুখী থানায় দায়ের হওয়া সৌমিত্রের বিরুদ্ধে ওই এফআইআরটি খারিজের নির্দেশ দিয়েছেন।

উল্লেখ্য, অতীতে ২০১৯ সালে বাঁকুড়ার পত্রসায়র ও বিষ্ণুপুর থানাতেও সৌমিত্রের বিরুদ্ধে মামলা দায়ের হয়েছিল। আদালত সূত্রে খবর, সেই সময় বেআইনি ভাবে বালি উত্তোলনের অভিযোগে এবং অস্ত্র আইনে মামলা হয়েছিল তাঁর বিরুদ্ধে। সেই মামলার জেরে ২০১৯ সালের লোকসভা ভোটের সময় নিজের নির্বাচনী কেন্দ্রে প্রচারে যেতে পারেননি সৌমিত্র। পরে ভোটে জেতার পর হাই কোর্ট থেকে নিজের লোকসভা কেন্দ্রে প্রবেশের অনুমতি পেয়েছিলেন তিনি।

আরও পড়ুন
Advertisement