Kolkata Metro

‘স্পেশ্যাল’ মেট্রো চলবে আগামী রবিবার, পাল্টেছে সময়সূচি, সকাল ৭টা থেকেই মিলবে পরিষেবা

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘ইউপিএসসি পরীক্ষার জন্য আমরা আগামী রবিবার কয়েকটি স্পেশ্যাল মেট্রো চালাব। তবে শুধুমাত্র পরীক্ষার্থীদের জন্য নয়, সাধারণ যাত্রীরাও এই মেট্রোও উঠতে পারবেন।’’

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৬:৫৫
Additional metro service run on 16 june for UPSC Civil Service Exam

রবিবার সাধারণত আপ-ডাউন মিলিয়ে মোট ১৩০টি মেট্রো চলে। তবে আগামী রবিবার সেটার সংখ্যা করা হবে ১৩৮। — ফাইল চিত্র।

সিভিল সার্ভিস (প্রিলিমিনারি) পরীক্ষা রয়েছে আগামী রবিবার। পরীক্ষার্থীদের সুবিধার্থে অতিরিক্ত মেট্রো পরিষেবা পাওয়া যাবে ওই দিন। এ জন্য সময়সূচিতেও বদল এনেছেন মেট্রো কর্তৃপক্ষ। এগিয়ে আনা হয়েছে প্রথম মেট্রোর সময়ও।

Advertisement

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, আগামী ১৬ জুন, রবিবার কবি সুভাষ এবং দক্ষিণেশ্বরের মধ্যে আটটি অতিরিক্ত মেট্রো পাওয়া যাবে। সাধারণত রবিবার ব্লু লাইন (দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ)-এ সকাল ৯টা থেকে মেট্রো পরিষেবা শুরু হয়। কিন্তু আগামী রবিবার সেই সময় এগিয়ে আনা হয়েছে। সকাল ৯টার পরিবর্তে দমদম এবং কবি সুভাষ থেকে প্রথম মেট্রো পাওয়া যাবে সকাল ৭টায়। দক্ষিণেশ্বর থেকে প্রথম মেট্রো ছাড়বে সকাল সওয়া ৭টায়। দমদম থেকে দক্ষিণেশ্বরগামী প্রথম মেট্রো সকাল সাড়ে ৭টায় ছাড়বে।

রবিবার সাধারণত আপ-ডাউন মিলিয়ে মোট ১৩০টি মেট্রো চলে। তবে আগামী রবিবার সেটার সংখ্যা করা হবে ১৩৮। তার মধ্যে ১৩৩টি চলবে দক্ষিণেশ্বর ও কবি সুভাষের মধ্যে। আপ এবং ডাউন, দু’দিকেই ৬৯টি করে মেট্রো পাওয়া যাবে। এ ছাড়া সকাল ৭টা থেকে সকাল ৯টা পর্যন্ত আপ এবং ডাউন লাইনে আধ ঘণ্টার ব্যবধানে মেট্রো মিলবে বলেও জানিয়েছেন কর্তৃপক্ষ। তবে শেষ পরিষেবার সময় সারণিতে কোনও বদল করা হয়নি।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘ইউপিএসসি পরীক্ষার জন্য আমরা আগামী রবিবার কয়েকটি স্পেশ্যাল মেট্রো চালাব। তবে শুধুমাত্র পরীক্ষার্থীদের জন্য নয়, সাধারণ যাত্রীরাও এই মেট্রোও উঠতে পারবেন।’’ উল্লেখ্য, মেট্রো রেল আগেও বিশেষ বিশেষ দিনে ‘স্পেশ্যাল’ মেট্রো চালিয়েছে। উৎসবের মরসুমে তো বটেই, এমনকি, বিভিন্ন পরীক্ষা কিংবা ইডেনে খেলা থাকলে ‘স্পেশ্যাল’ মেট্রো চালিয়ে থাকেন কর্তৃপক্ষ।

আরও পড়ুন
Advertisement