Home Guard

হোমগার্ডদের অবসরকালীন ভাতা বাড়ানোর সিদ্ধান্ত ঘোষণা রাজ্য সরকারের

মঙ্গলবার নবান্নের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে কলকাতা ও রাজ্য পুলিশে কর্মরত হোমগার্ডদের অবসরকালীন ভাতা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১২ জুন ২০২৪ ১৫:৩৭
state government has announced the decision to increase the retirement allowance of home guards

নবান্নের তরফে হোমগার্ডদের অবসরকালীন ভাতা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে। —ফাইল চিত্র।

লোকসভা ভোট শেষ হওয়ার পর মঙ্গলবার প্রথম প্রশাসনিক বৈঠকেই বড়সড় ঝাঁকুনি দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সরকারি কর্মচারীদের জন্য এক মাসের অতিরিক্ত ভাতাও ঘোষণা করেছেন তিনি। সেই সঙ্গেই আরও একটি সিদ্ধান্ত ঘোষণা করেছে নবান্ন। মঙ্গলবার নবান্নের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে কলকাতা ও রাজ্য পুলিশে কর্মরত হোমগার্ডদের অবসরকালীন ভাতা বাড়ানোর কথা ঘোষণা করা হয়েছে।

Advertisement

নতুন প্রকাশিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, এ বার থেকে অবসরকালীন ভাতা হিসাবে ৫ লক্ষ টাকা করে পাবেন হোমগার্ডরা। এত দিন তাঁরা অবসরগ্রহণের সময়ে এই বাবদ ভাতা পেতেন ৩ লক্ষ টাকা। যদিও, শুরুতে তাঁদের অবসরকালীন ভাতার পরিমাণ ছিল মাত্র ৫০ হাজার টাকা। কিন্তু এখন সেই অবসরকালীন ভাতাই অনেকটা বাড়িয়ে দেওয়া হল। নবান্ন সূত্রে খবর, হোমগার্ডদের জন্য নেওয়া এই সিদ্ধান্তের কথা লিখিত ভাবে জানিয়ে দেওয়া হয়েছে কলকাতা পুলিশের কমিশনার ও রাজ্য পুলিশের ডিজিকে।

বর্তমানে কলকাতা ও রাজ্য পুলিশ মিলিয়ে হোমগার্ডের সংখ্যা ১৮ হাজারের বেশি। এত দিন তাঁরা অবসরের পর তাঁদের জীবন নিয়ে বেশ অনিশ্চয়তায় ছিলেন। কিন্তু এই সিদ্ধান্ত সরকারি ভাবে ঘোষণার পর হোমগার্ডদের অবসর নিয়ে দুশ্চিন্তা অনেকটাই কমবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন
Advertisement