RG Kar Medical College And Hospital

স্বাধীনতার মধ্যরাতে পথে নামছেন মেয়েরা

রাতে কেন শুধু নারী নির্যাতনকারী দুষ্কৃতীরা অবাধে ঘুরে বেড়াবে, কেন মেয়েরা রাতে ভয়ে সিঁটিয়ে থাকবে— এই প্রশ্ন তুলেই ‘টেক ব্যাক দ্য নাইট’ বলে একটি আন্দোলন শুরু হয় পাঁচ দশক আগে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অগস্ট ২০২৪ ০৭:৫৭
রাত-পথে নামার ডাক।

রাত-পথে নামার ডাক। ছবি: সমাজমাধ্যম।

ঠিক এক যুগ আগে দিল্লি গণধর্ষণ-কাণ্ডের বীভৎসতার পরেও এই দাবি উঠেছিল এ শহরে। ‘রাতের দখল নিন’ বা ‘রিক্লেম দ্য নাইট’ বলে ডাক দিয়ে কলকাতার পথে নামায় মেয়েরা তখনও নেতৃত্ব দিয়েছেন। এ বার আর জি কর হাসপাতালে রাতের
ডিউটি করার সময়ে চিকিৎসক-ছাত্রীর খুন ও ধর্ষণের ঘটনার জেরেও শহরের পথে নামার ডাক দিয়েছেন মেয়েরা। দেশের স্বাধীনতার ঐতিহাসিক মধ্যরাতের সময়টিই মেয়েদের স্বাধীন চলাফেরার আর্জির সঙ্গে মিশে যেতে চলেছে।

Advertisement

রাতে কেন শুধু নারী নির্যাতনকারী দুষ্কৃতীরা অবাধে ঘুরে বেড়াবে, কেন মেয়েরা রাতে ভয়ে সিঁটিয়ে থাকবে— এই প্রশ্ন তুলেই ‘টেক ব্যাক দ্য নাইট’ বলে একটি আন্দোলন শুরু হয় পাঁচ দশক আগে। ১৯৭৫ সালে আমেরিকার ফিলাডেলফিয়ায় রাতে বাড়ি ফেরার সময়ে জনৈকা মাইক্রোবায়োলজিস্টকে খুনের ঘটনায় মেয়েদের পথে নামার ঘটনাটি এই আন্দোলনের প্রথম দিকের একটি কর্মসূচি। এর পরে নানা ঘটনায় পৃথিবীর নানা দেশে এ ভাবে পথে নেমেছেন মেয়েরা। দিল্লির নির্ভয়া-কাণ্ডের পরে কলকাতায় দু’-তিন বার এ ভাবে পথে নামেন মেয়েরা। ২০১২-র শেষ রাতেও মেয়েরা অ্যাকাডেমি অব ফাইন আর্টস সংলগ্ন অঞ্চলে পথে ছিলেন।

এ বার আর জি করের ঘটনাটির পরেও কলকাতার নানা এলাকা, এমনকি, জেলাতেও কিছু জায়গায় পথে নামার ডাক দিচ্ছেন মেয়েরা। যাদবপুর, গড়িয়াহাট, কলেজ স্ট্রিট, অ্যাকাডেমি চত্বর থেকে শখেরবাজার, ডানলপ, উত্তরপাড়া, মধ্যমগ্রাম বা নৈহাটিতেও পথে নামার ডাক উঠেছে। তবে আহ্বায়কদের আর্জি, কেউ যেন কোনও রাজনৈতিক দলের পতাকা হাতে না-নেন।

আরও পড়ুন
Advertisement