Junior Doctors Cease Work

কর্মবিরতি তুলে নতুন পথে জুনিয়র ডাক্তারেরা? পুজোর আগেই ভিন্ন দিকে মোড় নিতে পারে আন্দোলন

সিনিয়রদের পরামর্শে এবং রোগীস্বার্থ মাথায় রেখে কর্মবিরতি তুলে নেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করতে পারেন জুনিয়র ডাক্তারেরা। আন্দোলনের অভিমুখ ঠিক করতে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত প্যান জিবি-র বৈঠক করেন তাঁরা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২৪ ১২:২৪
জুনিয়র ডাক্তারদের আন্দোলনে নতুন মোড়?

জুনিয়র ডাক্তারদের আন্দোলনে নতুন মোড়? —ফাইল ছবি।

সিনিয়রদের পরামর্শ মেনে এবং রোগীস্বার্থের কথা বিবেচনা করে কর্মবিরতি থেকে সরে আসার সিদ্ধান্ত ঘোষণা করতে পারেন জুনিয়র ডাক্তারেরা। আন্দোলনের সম্ভাব্য অভিমুখ এবং ভবিষ্যৎ কর্মসূচি ঠিক করতে বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকাল পর্যন্ত প্রায় ১০ ঘণ্টা প্যান জিবি (জেনারেল বডি) বৈঠক করেন তাঁরা। সেই বৈঠকের নির্যাস এখনও পর্যন্ত পুরোপুরি জানা না-গেলেও, জুনিয়র ডাক্তারদের সূত্রে খবর, বৃহস্পতির কনভেনশনে উঠে আসা অধিকাংশের মতামতকে মর্যাদা দিয়ে, কর্মবিরতি তুলে নিয়ে পুজোর আগে আন্দোলনকে অন্য মোড় দেওয়ার প্রস্তাব এসেছে নানা স্তর থেকে। আন্দোলনের এই ‘অন্য মোড়’-এর সম্ভাব্য রূপরেখা নিয়েও জিবিতে দীর্ঘ আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে।

Advertisement

ওই সূত্রের খবর, বৈঠকে কয়েক জন সদস্য এখনও আংশিক কর্মবিরতি চালিয়ে যাওয়ার পক্ষেই মত দেন। আর এক অংশ আধাখেঁচড়া কর্মবিরতির পক্ষে নন। তাঁরা কর্মবিরতি পুরোপুরি প্রত্যাহার করে আন্দোলনকে অন্য ভাবে আরও সংগটিত করার পরামর্শ দেন। রোগীস্বার্থের বিষয়টি বারবার উঠেছে আলোচনায়। বুধবার মহালয়ার দিন জুনিয়র ডাক্তারদের যে সমাবেশ হয়েছিল ধর্মতলায়, তাতে আন্দোলনের অন্যতন মুখ দেবাশিস হালদার-সহ অনেকের বক্তব্যেই ‘রোগীস্বার্থ’ বিষয়ে জোর ছিল। বৃহস্পতি-শুক্রের প্যান জিবিতেও অনেকের বক্তব্যে সেই প্রসঙ্গটি আসে। তবে এর পাশাপাশি প্রায় সকলেই আন্দোলনকে ঐক্যবদ্ধ রাখা এবং কার্যকরী আন্দোলন চালানোর পক্ষে জোর দেন। ফলে কর্মবিরতি তুলে নিলেও রাজ্য সরকারের উপরে চাপ বৃদ্ধির পথেই হাঁটবেন জুনিয়র ডাক্তারেরা। ইঙ্গিত এমনই।

তবে সেই চাপ বৃদ্ধির কৌশল কী হবে, তা এখনও স্পষ্ট নয়। শুক্রবার জুনিয়র ডাক্তারদের এসএসকেএম থেকে ধর্মতলা পর্যন্ত একটি মিছিল হওয়ার কথা। সূত্রের খবর, সেই মিছিলের শেষেই নিজেদের পরবর্তী কর্মসূচির কথা ঘোষণা করতে পারেন তাঁরা। কর্মবিরতি প্রত্যাহারের ঘোষণাও সেখান থেকে করা হতে পারে। ফলে পুজোর আগেই জুনিয়র ডাক্তারদের আন্দোলনের ধরনে বদল আসতে পারে।

বৃহস্পতিবার সিনিয়র ডাক্তারদের অনেকেই জুনিয়রদের প্রস্তাব দিয়েছিলেন যে, পূর্ণ কর্মবিরতির পথ থেকে সরে এসে আন্দোলনের অন্য কোনও পন্থা বার করা হোক। কেউ কেউ আবার প্রস্তাব দেন অন্তত আংশিক ভাবে কর্মবিরতি প্রত্যাহার হোক। সিনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকের পর বৃহস্পতিবার রাতে নিজেদের মধ্যে জিবি বৈঠকে বসেন আরজি করের জুনিয়র ডাক্তারেরা। আরও রাতের দিকে সবগুলি মেডিক্যাল কলেজের প্রতিনিধিদের নিয়ে শুরু হয় জুনিয়র ডাক্তারদের প্যান জিবি বৈঠক। রাতভর চলে সেই বৈঠক। সব মেডিক্যাল কলেজকে নিয়ে জিবি বৈঠকের আগে জুনিয়র ডাক্তারদের প্রতিনিধি অনিকেত মাহাতোও জানান, কর্মবিরতির বদলে অন্য কী কী বিকল্প পন্থা হতে পারে, সেই নিয়ে আলোচনার জন্যই এই বৈঠক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement