IIEST-Shibpur Alumni Meet

প্রাক্তনীদের পুনর্মিলনে জমে উঠল ‘বেসু’ প্রাঙ্গণ

পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৩৫০ জন প্রাক্তনী ওই দিন সমবেত হয়েছিলেন। গাবেসু-র সভাপতি অমিতাভ দত্ত তাঁর বক্তব্যে সংসদের উদ্দেশ্য এবং কাজ বিশ্লেষণ করেন।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ০৬:৪০
An image of IIEST

শিবপুর আইআইইএসটি। —ফাইল চিত্র।

বিশ্ব জুড়ে ছড়িয়ে থাকা শিবপুর আইআইইএসটি-র প্রাক্তনীদের সংসদ ‘গাবেসু’-র দশম অ্যালামনি ডে পালন করা হল শনিবার। ওই অনুষ্ঠানে আইআইইএসটি-র অধিকর্তা পার্থসারথি চক্রবর্তী তাঁর বক্তৃতায় জানান, শিক্ষা প্রতিষ্ঠানকে এগিয়ে নিয়ে যেতে হলে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (কৃত্রিম মেধা), রোবোটিক্সের মতো যুগোপযোগী পাঠক্রম চালু করা জরুরি। সেই কাজে প্রাক্তনীদের পথনির্দেশ করতে অনুরোধ জানান তিনি।

Advertisement

জাতীয় স্তরে এই শিক্ষা প্রতিষ্ঠানের মান ক্রমাগত নেমে যাওয়ায় কয়েক বছর ধরেই উদ্বেগ প্রকাশ করে চলেছেন প্রাক্তনীরা। অধিকর্তা জানান, ১৬৫ বছরের পুরনো এই শিক্ষা প্রতিষ্ঠানের মানোন্নয়নের জন্য ক্রমাগত চেষ্টা সত্ত্বেও কিছু নিয়ম ও আইন সংক্রান্ত দীর্ঘসূত্রতার কারণে অনেক কাজ দ্রুত সম্পন্ন করা যায় না।

পৃথিবীর বিভিন্ন প্রান্ত থেকে প্রায় ৩৫০ জন প্রাক্তনী ওই দিন সমবেত হয়েছিলেন। গাবেসু-র সভাপতি অমিতাভ দত্ত তাঁর বক্তব্যে সংসদের উদ্দেশ্য এবং কাজ বিশ্লেষণ করেন। অন্যান্য কর্মসূচির মধ্যে চন্দ্রযান-৩ এর সঙ্গে যুক্ত দুই প্রাক্তনী দেবজ্যোতি ধর এবং জয়ন্ত লাহাকে সংবর্ধিত করা হয়।

আরও পড়ুন
Advertisement