Howrah

স্বামীজির জন্মদিনে নাচে-গানে ভরাল বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা

২০২০ সালের ডিসেম্বর মাসে এলাকার কয়েক জন প্রবীণের উদ্যোগে হাওড়া পুরসভার লিজ় নেওয়া জমিতে গড়ে উঠেছিল দোতলা এই কেন্দ্র।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জানুয়ারি ২০২৪ ০৯:১৬
অনুষ্ঠানে এক শিশু। শুক্রবার। ছবি: দীপঙ্কর মজুমদার।

অনুষ্ঠানে এক শিশু। শুক্রবার। ছবি: দীপঙ্কর মজুমদার।

বিশেষ চাহিদাসম্পন্ন শিশুদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যের চিকিৎসার নতুন ঠিকানা তৈরি হয়েছে হাওড়ায়। দক্ষিণ হাওড়ার শিবপুরে আইআইইএসটি-র পাশে স্বর্ণময়ী রোডে কয়েক জন প্রবীণ নাগরিকের উদ্যোগে তৈরি হয়েছে ‘সেন্টার ফর কেয়ার অব অটিস্টিক চিল্ড্রেন’। এই কেন্দ্রে চিকিৎসার ব্যবস্থা করেছে ‘রামকৃষ্ণ-বিবেকানন্দ সোশ্যাল ওয়েলফেয়ার ট্রাস্ট’।

Advertisement

২০২০ সালের ডিসেম্বর মাসে এলাকার কয়েক জন প্রবীণের উদ্যোগে হাওড়া পুরসভার লিজ় নেওয়া জমিতে গড়ে উঠেছিল দোতলা এই কেন্দ্র। বর্তমানে ওই কেন্দ্র থেকে ৬০টি বিশেষ চাহিদাসম্পন্ন শিশুকে থেরাপি দেওয়া হয়। শুক্রবার স্বামী বিবেকানন্দের জন্মদিন উপলক্ষে ওই শিশুদের নিয়ে আয়োজন করা হয়েছিল একটি অনুষ্ঠানের। উপস্থিত ছিলেন ওই কেন্দ্রের প্রধান উদ্যোক্তা, আইআইটি খড়্গপুরের প্রাক্তন ডিরেক্টর, অধ্যাপক অমিতাভ ঘোষ, চিকিৎসক শতদল সাহা-সহ বিশিষ্ট ব্যক্তিরা। তাঁদের সামনেই সমৃদ্ধা চট্টোপাধ্যায়, আর্য চক্রবর্তী, সম্পদ দাসের মতো বিশেষ চাহিদাসম্পন্ন শিশুরা কেউ নাচল, কেউ গাইল, কেউ বা আবৃত্তি করে শোনাল।

ওই কেন্দ্রের অন্যতম কর্ণধার তপনকুমার বন্দ্যোপাধ্যায় বললেন, ‘‘আর্থিক সমস্যা থাকা সত্ত্বেও আমরা এই সব শিশুর জন্য আরও কিছু কাজ করতে চাই। ওদের পড়াশোনার ব্যবস্থাও করতে চাই আমরা। ভবিষ্যতে বাবা-মায়ের অবর্তমানে এই সব শিশুর থাকার জন্য একটি হোম তৈরিরও পরিকল্পনা রয়েছে। যেখানে অন্যদের মতো তারাও স্বাভাবিক ভাবে বাঁচতে পারবে। এ জন্য আমরা সহৃদয় সকলের প্রতি আমাদের পাশে দাঁড়ানোর আবেদন জানাচ্ছি।’’

আরও পড়ুন
Advertisement