Plastic Garbage at Block Office

বলাগড় ব্লক অফিসও ভরেছে প্লাস্টিকে

ব্লকের ১৩টি পঞ্চায়েতের নানা প্রান্ত থেকে মানুষ ব্লক কার্যালয়ে পরিষেবা নিতে আসেন। ব্যস্ত এই কার্যালয়ের ভিতরে একটি পুকুর রয়েছে।

Advertisement
বিশ্বজিৎ মণ্ডল
বলাগড় শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০২৩ ০৭:১৮
ব্লক অফিসের পুকুর পাড় ও সংলগ্ন এলাকায় জমছে প্লাস্টিক।

ব্লক অফিসের পুকুর পাড় ও সংলগ্ন এলাকায় জমছে প্লাস্টিক। নিজস্ব চিত্র।

পরিবেশ নিয়ে এলাকাসীকে সচেতন করতে বছরভর নানা কর্মসূচি পালন করে বলাগড় ব্লক প্রশাসন। স্বচ্ছতা অভিযান নিয়ে জিরাটের ব্লক অফিস থেকে বের করা হয় পদযাত্রাও। অথচ, সেই কার্যালয়ই ভরে রয়েছে প্লাস্টিকে। চারদিকে ছড়িয়ে রয়েছে প্লাস্টিকের ক্যারিব্যাগ-সহ নানা জিনিস। এমনকি, নালাতেও জমছে প্লাস্টিক। ব্লক অফিসেরই এমন হাল নিয়ে প্রশ্ন তুলেছেন পরিবেশকর্মীরাও।

Advertisement

পরিবেশকর্মী বিশ্বজিৎ মুখোপাধ্যায় বলেন, ‘‘ক্ষতিকর প্লাস্টিক নিয়ে প্রশাসন যেখানে প্রচার করছে, সেখানে প্রশাসনিক কার্যালয় চত্বর প্লাস্টিকে ভরে থাকা দুর্ভাগ্যজনক। এটা তো প্লাস্টিক বর্জনে প্রশাসনের সদিচ্ছা নিয়েই প্রশ্ন তুলে দিচ্ছে।’’

ব্লকের ১৩টি পঞ্চায়েতের নানা প্রান্ত থেকে মানুষ ব্লক কার্যালয়ে পরিষেবা নিতে আসেন। ব্যস্ত এই কার্যালয়ের ভিতরে একটি পুকুর রয়েছে। তার পাড়েও ছড়িয়ে রয়েছে প্লাস্টিক। ওই প্লাস্টিক কারা ফেলল, তা নিয়ে ধন্দে প্রশাসনিক কর্তারা। যুগ্ম বিডিও সুরঞ্জন বিশ্বাস বলেন, ‘‘কার্যালয়ের ভিতরে অনেকে পরিষেবা নিতে আসেন। তাঁরাও অনেক সময় প্লাস্টিক ফেলেন। তাঁদের পুনরায় সচেতন করা হবে। আর পরিচ্ছন্নতার দিকেও নজর
দেওয়া হবে।’’

বলাগড় পঞ্চায়েত সমিতির সভাপতি শিখা মণ্ডল প্রামাণিক বলেন, ‘‘কারা প্লাস্টিক ফেলছেন, তা নজর রাখা হবে। বিষয়টি গুরুত্ব দিয়ে দেখা হবে।’’ এ নিয়ে বিডিও সুপর্ণা বিশ্বাসের প্রতিক্রিয়া মেলেনি। তিনি ফোন ধরেননি।

আরও পড়ুন
Advertisement