Howrah Station

হাওড়ার দু’টি প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বাড়ছে

দৈর্ঘ্য কম হওয়ার জন্য ১৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে এত দিন সর্বাধিক ১২ কোচের লোকাল ট্রেন চলত। প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ হয়ে গেলে সেখান থেকে ২২ বা ২৪ কোচের দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনও ছাড়তে পারবে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০১ জানুয়ারি ২০২৪ ০৫:০২
An image of Howrah Station

হাওড়া স্টেশন। —ফাইল চিত্র।

বছর দুয়েক আগে দক্ষিণ-পূর্ব রেলের বেশ কিছু ট্রেনের টার্মিনাল বদল করা হয়েছিল। হাওড়া স্টেশনের চাপ কমানোর পাশাপাশি ট্রেন চলাচল মসৃণ করতে ছিল ওই উদ্যোগ। হাওড়ার পরিবর্তে ওই সব ট্রেনকে শালিমার স্টেশনে পাঠিয়ে দেওয়া হয়। এখন হাওড়া থেকে রাঁচী, পটনা, পুরী এবং নিউ জলপাইগুড়িগামী চারটি বন্দে ভারত এক্সপ্রেস নিয়মিত চলাচল করছে। দূরপাল্লার ট্রেনের জন্য জায়গা আরও বাড়াতে হাওড়ার বেশ কয়েকটি প্ল্যাটফর্ম সংস্কারে হাত দিয়েছে রেল। চলতি অর্থবর্ষেই ১৫ এবং ১৬ নম্বর প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ সম্পন্ন করার লক্ষ্যমাত্রা নিয়েছে তারা।

Advertisement

দৈর্ঘ্য কম হওয়ার জন্য ১৫ নম্বর প্ল্যাটফর্ম থেকে এত দিন সর্বাধিক ১২ কোচের লোকাল ট্রেন চলত। প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ হয়ে গেলে সেখান থেকে ২২ বা ২৪ কোচের দূরপাল্লার এক্সপ্রেস ট্রেনও ছাড়তে পারবে। পাশের ১৬ নম্বর প্ল্যাটফর্ম মূলত সেলুন কারের জন্য ব্যবহার করা হত। সেটির কাজ শেষ হলে ১৬ নম্বর প্ল্যাটফর্মকে আপৎকালীন পরিস্থিতিতে অ্যাকসিডেন্ট রিলিফ ট্রেন চালানোর জন্য ব্যবহার করা হবে। সেলুন কারের জন্য ৮ নম্বর প্ল্যাটফর্ম ব্যবহার করা হবে।

হাওড়ার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার সঞ্জীব কুমার সম্প্রতি ওই প্ল্যাটফর্ম পরিদর্শন করেন। তিনি জানিয়েছেন, কাজের ক্ষেত্রে সর্বোচ্চ গুণমান বজায় রেখে দ্রুত কাজ সম্পূর্ণ করার চেষ্টা চলছে। ওই দুই প্ল্যাটফর্মের দৈর্ঘ্য বৃদ্ধির কাজ হয়ে গেলে দূরপাল্লার ট্রেন চালানোয় অনেকটা সুবিধা হবে। যাত্রী স্বাচ্ছন্দ্য সংক্রান্ত
একাধিক পরিকাঠামোর সম্প্রসারণও সম্ভব হবে।

আরও পড়ুন
Advertisement