West Bengal Weather Update

সপ্তাহ জুড়ে বৃষ্টির পূর্বাভাস, দু’দিন ধরে ভারী বর্ষণ হতে পারে, কোন কোন জেলায় সতর্কতা জারি আলিপুরের?

বৃষ্টির পাশাপাশি দক্ষিণবঙ্গের দশ জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। এমনকি ঘূর্ণিঝড় তৈরির অনুকূল পরিস্থিতিও রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ মে ২০২৪ ০৯:৩৮
সপ্তাহ জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস।

সপ্তাহ জুড়ে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস। —ফাইল চিত্র।

সারা সপ্তাহ জুড়ে চলতে পারে বৃষ্টি। সঙ্গে বইবে ঝোড়ো হাওয়াও। এমনকি ঘূর্ণিঝড় তৈরির অনুকূল পরিস্থিতিও রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। মঙ্গলবার এবং বুধবার দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃষ্টির সঙ্গে বইতে পারে ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়াও।

Advertisement

বৃহস্পতিবার দক্ষিণবঙ্গের জেলাগুলি বৃষ্টিতে না ভিজলেও আগামী শুক্রবার এবং শনিবার কয়েকটি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কলকাতার পাশাপাশি দুই ২৪ পরগনা, দুই মেদিনীপুর, হাওড়া, হুগলি, ঝাড়গ্রাম, বাঁকুড়া এবং নদিয়া জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উপকূলের চার জেলায় অতি ভারী বৃষ্টিও হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। বৃষ্টির পাশাপাশি দক্ষিণের এই দশ জেলায় ৩০ থেকে ৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। ঝড়বৃষ্টির কারণে হাওয়া অফিসের তরফে আগামী শুক্রবার থেকে মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরের সব জেলায়ও মঙ্গলবার এবং বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বৃষ্টির সঙ্গে ৩০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে বলে জানিয়েছে আলিপুর। বৃহস্পতিবার মালদহ-সহ দুই দিনাজপুর জেলায় ঝড়বৃষ্টির সম্ভাবনা থাকলেও সপ্তাহান্তে অন্য কোনও জেলায় ঝড়বৃষ্টির পরিস্থিতি নেই।

মঙ্গলবার সকাল থেকে আকাশ আংশিক মেঘলা। কলকাতায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা আছে। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৫.৯ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে এক ডিগ্রি কম। সোমবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.৪ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক তাপমাত্রার চেয়ে ০.৪ ডিগ্রি কম। মঙ্গলবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ৩৬ ডিগ্রি সেলসিয়াসের ঘরে থাকতে পারে।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, গাঙ্গেয় বঙ্গের উপর ঘূর্ণাবর্তের অক্ষরেখা রয়েছে। তার পাশাপাশি বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার কথা। বৃহস্পতিবারের মধ্যে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন আন্দামান সাগরে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হতে পারে। সেখান থেকে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনা রয়েছে। ভবিষ্যতে এই নিম্নচাপের শক্তি বৃদ্ধি পেয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে কি না, সে দিকে নজর রয়েছে আলিপুরের। বুধবার নিম্নচাপ বলয় তৈরি হতে পারে দক্ষিণ-পশ্চিম বঙ্গোপসাগরে। পরে সেটি উত্তর-পূর্ব দিকে এগিয়ে নিম্নচাপে পরিণত হওয়ার পূর্বাভাস রয়েছে। আরও শক্তি বৃদ্ধি করে সেই নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার মতো অনুকূল পরিস্থিতিও সাগরে তৈরি হচ্ছে বলে জানিয়েছেন আবহবিদেরা।

আরও পড়ুন
Advertisement