IPL Auction 2024

কম ক্রিকেটার ধরে রাখলেও কাটা যাবে ৭৫ কোটি, আইপিএলের নিয়ম নিয়ে বিভ্রান্তি, ধোঁয়াশায় ১০ দল

আইপিএলে ক্রিকেটার ধরে রাখার নিয়ম নিয়ে বিভ্রান্তি তৈরি হয়েছে। নিয়মে বলা হয়েছে, কম প্লেয়ার ধরে রাখলেও ৭৫ কোটি টাকা কেটে নেওয়া হবে। তা নিয়ে ধোঁয়াশায় ১০ দল।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ অক্টোবর ২০২৪ ১৮:৪৯
cricket

আইপিএল ট্রফি। —ফাইল চিত্র।

চলতি বছরই আইপিএলের বড় নিলাম। তার আগে ৩১ অক্টোবরের মধ্যে দলগুলিকে জানিয়ে দিতে হবে, কাদের ধরে রাখছে তারা। এ বার আইপিএলে ক্রিকেটার ধরে রাখার নিয়মে অনেক বদল হয়েছে। সেই নিয়ম নিয়েই তৈরি হয়েছে বিভ্রান্তি। নিয়মে বলা হয়েছে, কম প্লেয়ার ধরে রাখলেও ৭৫ কোটি টাকা কেটে নেওয়া হবে। তা নিয়ে ধোঁয়াশায় ১০ দল।

Advertisement

নির্দেশিকায় বোর্ড জানিয়েছে, এ বারের নিলামের আগে সর্বোচ্চ ছ’জন ক্রিকেটারকে ধরে রাখতে পারবে দলগুলি। তার মধ্যে অন্তত এক জন ঘরোয়া ক্রিকেটারকে ধরে রাখতে হবে। চাইলে ছ’জনের কম ক্রিকেটারকেও ধরে রাখা যাবে। বাকিদের নিলামের সময় রাইট টু ম্যাচ কার্ড ব্যবহার করে কেনা যাবে। পাঁচ বছর আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া ক্রিকেটারদের ঘরোয়া ক্রিকেটার হিসাবে ধরা হবে। দেশি বা বিদেশি ক্রিকেটারদের ধরে রাখার ক্ষেত্রে সংখ্যার কোনও বাধা নেই এ বার। পাঁচ জন ক্রিকেটারকে ধরে রাখার জন্য মোট ৭৫ কোটি টাকা খরচ হবে দলগুলির। এ বার নিলামে প্রতিটি দলের কাছে মোট ১২০ কোটি টাকা থাকবে। প্লেয়ার ধরে রাখার পরে যে টাকা বাকি থাকবে তা দিয়ে বাকি প্লেয়ারদের নিলাম থেকে কেনা যাবে।

নিলামের আগে যে ক্রিকেটারকে প্রথম পছন্দ হিসাবে কোনও দল ধরে রাখবে তাঁকে ১৮ কোটি টাকা দিতে হবে। দ্বিতীয় পছন্দ হিসাবে ধরে রাখা ক্রিকেটারকে ১৪ কোটি ও তৃতীয় পছন্দ হিসাবে ধরে রাখা ক্রিকেটারকে ১১ কোটি টাকা দিতে হবে। চতুর্থ পছন্দ হিসাবে কোনও ক্রিকেটারকে ধরে রাখতে চাইলে তাঁকেও ১৮ কোটি টাকা দিতে হবে। পঞ্চম পছন্দ হিসাবে কোনও ক্রিকেটারকে ধরে রাখতে চাইলে দিতে হবে ১৪ কোটি টাকা। ঘরোয়া ক্রিকেটারকে ধরে রাখতে হলে ৪ কোটি টাকা দিতে হবে।

এত দূর পর্যন্ত কোনও সমস্যা ছিল না। সমস্যা তৈরি হয়েছে বোর্ডের পরবর্তী নির্দেশিকায়। সেখানে লেখা, ক্রিকেটার ধরে রাখার ক্ষেত্রে বোর্ড শুধুমাত্র মোট ৭৫ কোটি টাকার হিসাব দেখবে। পাঁচ জন ক্রিকেটারের মধ্যে কাকে কত টাকা দেওয়া হল তা দেখা হবে না। যদি কোনও দল পাঁচ জনকে ধরে রাখতে ৭৫ কোটি টাকার বেশি খরচ করে তা হলে সেই অতিরিক্ত টাকাও মোট ১২০ কোটি থেকে বাদ যাবে। যদি কোনও দল ৭৫ কোটি টাকার কম খরচ করে তার পরেও ৭৫ কোটি টাকা কেটে নেওয়া হবে তাদের।

এই নির্দেশিকাতেই বিভ্রান্তি ছড়িয়েছে। আইপিএলের একটি দলের এক কর্তা বলেন, “বোর্ড কী বলতে চাইছে? বিভ্রান্তি তৈরি হচ্ছে। তা হলে প্রত্যেক ক্রিকেটারের জন্য আলাদা আলাদা দাম নির্ধারণ করার কী মানে? এই নির্দেশিকার মানে দলগুলো ধরে রাখা ক্রিকেটারকে নিজের ইচ্ছামতো টাকা দিতে পারে। এতে তো ক্রিকেটারেরা নিজেদের দাম আরও বাড়ানোর চেষ্টা করতে পারে।”

আর এক দলের এক কর্তার মতে, সব দল যে পাঁচ জনকে ধরে রাখবে তার তো কোনও মানে নেই। সে ক্ষেত্রে কী হবে? তিনি বলেন, “কোনও দল চাইলে দু’জন বা তিন জনকে ধরে রাখতে পারে। সে ক্ষেত্রেও তো বলা হচ্ছে ৭৫ কোটি টাকা কেটে নেওয়া হবে। তা হলে তো দলের নিজেদের পছন্দের কোনও বিষয় থাকল না। প্রত্যেককে পাঁচ জন ক্রিকেটারকে ধরে রাখতেই হবে।”

তবে অনেকে মনে করছেন, এখনও বিস্তারিত নির্দেশিকা বোর্ডের কাছ থেকে আসেনি। সেটি এলেই বিভ্রান্তি দূর হয়ে যাবে। এই প্রসঙ্গে এক দলের এক কর্তা বলেন, “আমরা চাই বোর্ড বিস্তারিত ভাবে বিষয়টা ব্যাখ্যা করুক। এখন পয়েন্ট আকারে বলা হয়েছে বলে বিভ্রান্তি তৈরি হচ্ছে। ব্যাখ্যা করলে বিষয়টা স্পষ্ট হবে। তবে বোর্ডের উচিত খুব তাড়াতাড়ি তা জানানো। কারণ, ধরে রাখা ক্রিকেটারদের নাম জমা দেওয়ার আর ২০ দিন বাকি। দলগুলোকে তো সেই অনুয়ায়ী পরিকল্পনা করতে হবে।” এই বিষয়ে অবশ্য বোর্ড এখনও কোনও মন্তব্য করেনি।

আরও পড়ুন
Advertisement