West Bengal Weather Update

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি, বিক্ষিপ্ত বর্ষণ দক্ষিণবঙ্গেও! ১০ জেলায় সতর্কতা জারি করল আবহাওয়া দফতর

নিম্নচাপের কারণে গত কয়েক দিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হয়েছে। তবে শনিবারের পর থেকে আবহাওয়ার পরিস্থিতি বদল হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১০:০১
Heavy rain forecast in several district of Bengal

ভারী বৃষ্টির পূর্বাভাস। — ফাইল চিত্র।

দক্ষিণবঙ্গে বৃষ্টি কমেছে। সোমবার দিনভর কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। তবে সে ভাবে ভারী বৃষ্টির দাপট দেখা যায়নি দক্ষিণের কোনও জেলাতেই। তবে উত্তরবঙ্গের কয়েকটি জেলায় ভারী বৃষ্টি হয়েছে। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে খবর, মঙ্গলবারও রাজ্যের প্রায় সব জেলাতেই বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা হয়েছে। উত্তরে অতি ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের সব জেলাতেই বৃষ্টির হলুদ সতর্কতা রয়েছে।

Advertisement

নিম্নচাপের কারণে গত কয়েক দিন দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হয়েছে। তবে শনিবারের পর থেকে আবহাওয়ার পরিস্থিতি বদল হয়েছে। সোমবার থেকে নিম্নচাপ সরতে শুরু করেছে। ফলে দক্ষিণে বৃষ্টির পরিমাণ কমার সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া দফতর। তবে মৌসুমি অক্ষরেখার কারণে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, রাজ্যের পুরুলিয়া এবং দিঘার উপর দিয়ে বিস্তৃত রয়েছে মৌসুমি অক্ষরেখা। যা পূর্ব-মধ্য বঙ্গোপসাগরে মিশেছে।

আবহাওয়া দফতর জানাচ্ছে, দক্ষিণবঙ্গের পাঁচ জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার পুরুলিয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে ভারী বৃষ্টি হতে পারে। পশ্চিম বর্ধমানে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বুধবারও। এই জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে কিছু কিছু এলাকায় ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

মঙ্গলবার কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা ২৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকতে পারে। আর সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রি সেলসিয়াস হতে পারে। সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের চেয়ে ১.৪ ডিগ্রি বেশি। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ১.৬ ডিগ্রি কম। মঙ্গলবার কলকাতার আকাশ থাকবে মূলত মেঘলা।

তবে উত্তরবঙ্গে সোমবার থেকেই ভারী বৃষ্টি শুরু হয়েছে। কালিম্পঙের বেশ কয়েকটি এলাকায় ধসও নেমেছে। মঙ্গলবার দার্জিলিং, কালিম্পঙে ভারী বৃষ্টির কমলা সতর্কতা জারি করা হয়েছে। আলিপুরদুয়ার, জলপাইগুড়ি এবং কোচবিহারেও ভারী বৃষ্টি হতে পারে। বুধবারও এই পাঁচ জেলাতেই ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ভারী বৃষ্টি চলতে পারে বৃহস্পতিবার পর্যন্ত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement