West Bengal Weather Update

ঝোড়ো হাওয়ায় উত্তাল থাকবে সমুদ্র, নিম্নচাপে ভারী বৃষ্টি চলবে রবিতেও, দুর্যোগ কত দিনের?

আলিপুরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে কলকাতায়। দক্ষিণবঙ্গের বাকি জেলাতেও বৃষ্টি চলবে। বঙ্গোপসাগরে তৈরি হওয়া নিম্নচাপের জেরে এই দুর্যোগ।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১০:২৩

—ফাইল চিত্র।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে রবিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপের কারণে দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই কমবেশি বৃষ্টি হবে। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি হতে পারে দু’-একটি জায়গায়। এর ফলে সমুদ্রেও সতর্কতা জারি করা হয়েছে।

Advertisement

আলিপুরের পূর্বাভাস অনুযায়ী, রবিবার কলকাতা ছাড়াও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ এবং নদিয়ায়। এর মধ্যে হুগলি, দুই বর্ধমান এবং বীরভূমে বেশি বৃষ্টি হতে পারে। একই পূর্বাভাস রয়েছে সোমবারের জন্যও। পশ্চিমের জেলাগুলিতে মঙ্গলবার এবং বুধবারও বৃষ্টি চলতে পারে।

উত্তরবঙ্গে সোমবার থেকে বৃষ্টির সতর্কতা রয়েছে। সোমবার উত্তরের সব জেলাতেই বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। জলপাইগুড়ি, কোচবিহার, দুই দিনাজপুর এবং মালদহে ভারী বৃষ্টি হতে পারে মঙ্গলবার। বুধবার উত্তরের সব ক’টি জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

হাওয়া অফিস জানিয়েছে, মঙ্গলবার পর্যন্ত নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল থাকতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, সমুদ্রের উপর ঘণ্টায় ৩৫ থেকে ৪৫ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। দমকা হাওয়ার বেগ হতে পারে ঘণ্টায় ৫৫ কিলোমিটার। তাই উত্তর বঙ্গোপসাগর সংলগ্ন পশ্চিমবঙ্গ এবং ওড়িশা উপকূলের মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

দক্ষিণ বাংলাদেশ এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপর তৈরি হয়েছে একটি ঘূর্ণাবর্ত। একই সঙ্গে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন এলাকায় একটি নিম্নচাপ তৈরি হয়েছে। এই দুইয়ের জেরে দুর্যোগের সম্ভাবনা তৈরি হয়েছে। আলিপুর জানিয়েছে, ঘূর্ণাবর্তটি আগামী দু’দিনে গভীর নিম্নচাপে পরিণত হবে। তার পর ক্রমশ সেটি পশ্চিম এবং উত্তর-পশ্চিম দিকে অগ্রসর হয়ে আগামী তিন দিনে ঝাড়খণ্ডের দিকে এগোবে। সেই কারণেই পশ্চিমের জেলাগুলিতে বৃষ্টি বাড়বে।

রবিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৬.৬ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২.৩ ডিগ্রি বেশি।

আরও পড়ুন
Advertisement