West Bengal Weather Update

উত্তরবঙ্গে ভারী বৃষ্টি চলবে, দক্ষিণের চার জেলাতেও সতর্কতা, কলকাতায় কেমন থাকবে আবহাওয়া?

ঝাড়খণ্ডের উপর নিম্নচাপ অবস্থান করছে। তার প্রভাবেই উত্তরবঙ্গে বৃষ্টি বাড়তে পারে। অতিরিক্ত বৃষ্টির কারণে সেখানে দুর্যোগের আশঙ্কা তৈরি হয়েছে। তিস্তার জলস্তর ইতিমধ্যে বেড়ে গিয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৪ অগস্ট ২০২৪ ১০:৫৪

—ফাইল চিত্র।

নিম্নচাপের জেরে উত্তরবঙ্গে আগামী কয়েক দিন ধরে ভারী বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের চারটি জেলাতেও সতর্কতা জারি করা হয়েছে। ভারী বৃষ্টি হতে পারে ওই চার জেলায়। এ ছাড়া আরও কয়েকটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে রবিবার। তবে সার্বিক ভাবে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ কমবে।

Advertisement

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, রবিবার থেকে উত্তরবঙ্গের পাহাড়ঘেঁষা পাঁচ জেলাতেই ভারী বৃষ্টি হতে পারে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে বৃষ্টির পরিমাণ হতে পারে সর্বোচ্চ ২০ সেন্টিমিটার। মঙ্গলবার বৃষ্টি আরও বাড়তে পারে। একই সঙ্গে রবিবার উত্তর দিনাজপুর, দক্ষিণ দিনাজপুর এবং মালদহে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের উত্তরের জেলাগুলিতে শনিবার পর্যন্ত বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টি চলতে পারে।

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, মুর্শিদাবাদ এবং নদিয়ায় বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মঙ্গলবার ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে পুরুলিয়া, পশ্চিম বর্ধমান, বীরভূম এবং এবং মুর্শিদাবাদে। তবে দক্ষিণের আর কোনও জেলায় আপাতত আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করা হয়নি। বিক্ষিপ্ত ভাবে দু’-একটি জায়গায় বৃষ্টি হতে পারে।

আবহাওয়া দফতর জানিয়েছে, এই মুহূর্তে ঝাড়খণ্ডের উপর নিম্নচাপ অবস্থান করছে। তার প্রভাবেই উত্তরবঙ্গে বৃষ্টি বাড়তে পারে। ঝাড়খণ্ডে ভারী বৃষ্টি চলছে। সেখানকার বাঁধ থেকে জল ছাড়া হলে বাংলায় প্লাবনের আশঙ্কাও রয়েছে। উত্তরবঙ্গে অতিরিক্ত বৃষ্টির কারণে দুর্যোগের আশঙ্কা তৈরি হয়েছে। হাওয়া অফিস সতর্ক করেছে স্থানীয় প্রশাসনকে। পাহাড়ি এলাকায় ধস নেমে বিপদ বাড়তে পারে। বৃষ্টিতে বাড়তে পারে নদীর জলস্তর। ক্ষতি হতে পারে চাষের কাজেও।

বৃহস্পতিবার থেকে টানা বৃষ্টি চলেছে দক্ষিণবঙ্গে। শুক্রবারও বৃষ্টি হয়েছে। তবে গত ২৪ ঘণ্টায় দক্ষিণের জেলাগুলিতে বৃষ্টির পরিমাণ অনেকটাই কম। আলিপুরের পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় ডায়মন্ড হারবারে ১৪.৯ মিলিমিটার, বর্ধমানে ১১.২ মিলিমিটার, পানাগড়ে ১৪.৬ মিলিমিটার, সিউড়িতে ১১.২ মিলিমিটার বৃষ্টি হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে বসিরহাটে (৪০.৪ মিলিমিটার)। এ ছাড়া, উত্তরবঙ্গের জেলাগুলিতে ২০ মিলিমিটারের বেশি বৃষ্টি হয়েছে। বালুরঘাটে বৃষ্টি হয়েছে ৪৮ মিলিমিটার।

বৃষ্টির কারণে তাপমাত্রা কিছুটা কমেছে দক্ষিণবঙ্গে। রবিবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭.২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৯.২ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ৩.৩ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement