Group D Rally

অভিষেকের অফিসের পাশ দিয়েই যাবে গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের মিছিল, খারিজ রাজ্যের আবেদন

বুধবার মিছিল গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের। ক্যামাক স্ট্রিটে রয়েছে অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অফিস। বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ, ক্যামাক স্ট্রিটে কোনও স্কুল নেই। এটা কোনও ধর্না কর্মসূচি নয়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ সেপ্টেম্বর ২০২৩ ১২:৫৯
photo of calcutta High court.

অভিষেক বন্দ্যোপাধ্যায় (বাঁ দিকে)। কলকাতা হাই কোর্ট (ডান দিকে)। —ফাইল চিত্র।

ক্যামাক স্ট্রিটের উপর দিয়েই যাবে গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের মিছিল। মঙ্গলবার রাজ্য সরকারের আবেদন খারিজ করে এমনটাই জানাল কলকাতা হাই কোর্ট।

Advertisement

বিচারপতি জয় সেনগুপ্তের পর্যবেক্ষণ, ক্যামাক স্ট্রিটে কোনও স্কুল নেই। এটা কোনও ধর্না কর্মসূচি নয়। একটা মিছিল রাস্তা দিয়ে চলে যাবে। তাঁর মন্তব্য, ‘‘ক্যামাক স্ট্রিটে মিছিল হলে অসুবিধা কোথায়? আপনাদের আবেদন মতো কালীঘাট এলাকায় অনুমতি দেওয়া হয়নি। তার পরে নির্দেশ পুনর্বিবেচনার আর্জি গ্রহণযোগ্য বলে মনে করছে না আদালত।’’ বিচারপতি সেনগুপ্ত বলেন, ‘‘ওই এলাকায় চাকরিপ্রার্থীদের মিছিল থামবে না এটা বলতে পারি। কিন্তু মিছিল হবেই।’’ তাঁর নির্দেশ, মিছিলের জন্য স্পেশাল চ্যানেল করতে হবে। স্কুলপড়ুয়ারা যাতে আটকে না পড়ে, তা নিশ্চিত করতে হবে।

ঘটনাচক্রে, ক্যামাক স্ট্রিটে রয়েছে তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের অফিস। সেই কারণেই কি ওই এলাকায় মিছিলে আপত্তি জানিয়েছিল রাজ্য? মামলাকারীদের আইনজীবী ছিলেন কৌস্তুভ বাগচী এবং প্রীতি কর। কৌস্তুভ বলেন, ‘‘পুলিশের আবেদন মেনেই আমরা কালীঘাট এলাকায় মিছিল করিনি। পরে রুট বদল করা হয়। আদালতের অনুমতি নিয়ে ক্যামাক স্ট্রিটে মিছিলের প্রস্তুতি করেছিলাম। শেষ মুহূর্তে স্কুলপড়ুয়াদের কথা বলে অজুহাত দেখাচ্ছে রাজ্য। কোনও এক জনের অফিস রয়েছে ওই এলাকায় (ক্যামাক স্ট্রিট)। তাঁর অসুবিধার কারণেই কি আদালতে আপত্তি জানায় রাজ্য? আদালত রাজ্যের আবেদন আমল দেয়নি। শান্তিপূর্ণ ভাবেই আমরা মিছিল করব।’’

বুধবার মিছিল গ্রুপ ডি চাকরিপ্রার্থীদের। হাজরা মোড় থেকে কালীঘাট হয়ে হরিশ মুখার্জি রোড দিয়ে আবার হাজরা পর্যন্ত মিছিল করতে চেয়ে আবেদন করেন গ্ৰুপ ডি ঐক্য মঞ্চের চাকরিপ্রার্থীরা। পুলিশ অনুমতি না দিলে কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন তাঁরা। গত বুধবার হাই কোর্টে রাজ্য জানায়, ওই এলাকায় মিছিল হলে ট্রাফিকের সমস্যা হবে। তা ছাড়া মিছিলের রুটের কিছু অংশে ১৪৪ ধারা জারি রয়েছে। পরে মিছিলের রুট বদল করা হয়। বিচারপতি সেনগুপ্ত নির্দেশ দেন, মিছিল শুরু হবে থিয়েটার রোড থেকে। ক্যামাক স্ট্রিট, শ্যামাপ্রসাদ মুখার্জি রোড, এক্সাইড মোড় দিয়ে হাজরা মোড়ে মিছিল শেষ হবে। তখন রাজ্য আপত্তি না করলেও পরে নির্দেশ পুনর্বিবেচনার আর্জি জানায়। তাদের বক্তব্য, ক্যামাক স্ট্রিট এলাকায় স্কুল রয়েছে। মিছিল হলে স্কুলপড়ুয়ারা অসুবিধায় পড়বে। তাই ওই মিছিলের রুট বদল করা হোক। মঙ্গলবার নির্দেশ পুনর্বিবেচনার আর্জি খারিজ করে আদালত জানায়, নতুন আবেদন গ্রহণযোগ্য নয়। ওই এলাকায় স্কুল নেই। ওই রাস্তা দিয়ে পড়ুয়ারা স্কুলে যায়। তাই তাদের অসুবিধা না করে মিছিল ক্যামাক স্ট্রিটের উপর দিয়েই যাবে।


আরও পড়ুন
Advertisement