Rajbhawan Nabanna

দ্বন্দ্ব এডিসি নিয়োগে

রাজভবনের অভিযোগ, রাজ্যপালের সচিবালয় ও রাজভবনের আধিকারিকদের নিয়োগ এবং বদলির বিষয়টি রাজ্যপালের সঙ্গে আলোচনা না-করে তাঁর আগাম সম্মতি ছাড়াই সম্পন্ন হচ্ছে।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৩২
রাজ্যপাল সিভি আনন্দ বোস।

রাজ্যপাল সিভি আনন্দ বোস।

রাজ্যপালের সচিবালয় ও রাজভবনের আধিকারিক নিয়োগে সঠিক পদ্ধতি মানা হচ্ছে না বলে এ বার রাজ্যপালের তরফে নবান্নকে অভিযোগ জানানো হল। সূত্রের খবর, গত মঙ্গলবার বিষয়টি জানানো হয়।

Advertisement

রাজভবনের অভিযোগ, রাজ্যপালের সচিবালয় ও রাজভবনের আধিকারিকদের নিয়োগ এবং বদলির বিষয়টি রাজ্যপালের সঙ্গে আলোচনা না-করে তাঁর আগাম সম্মতি ছাড়াই সম্পন্ন হচ্ছে। রাজ্যপালের এড-দ্য-ক্যাম্প (এডিসি) হিসেবে শান্তি দাসের নিয়োগেও এটাই দেখা যাচ্ছে বলে রাজভবন সূত্রের খবর। মুখ্যমন্ত্রীকে বিষয়টি জানিয়ে রাজ্যপালের কাছে একটি নামের তালিকা পাঠাতে বলে রাজভবন। রাজভবন ও নবান্নের মধ্যে নানা বিষয়ে জারি থাকা টানাপড়েনে এটাই সাম্প্রতিকতম সংযোজন।

রাজ্যপালের দু’জন এডিসি থাকেন। এক জন সামরিক বাহিনীর ও আর এক জন পুলিশের সদস্য। সেনাবাহিনীর এডিসি মেজর নিখিল দীর্ঘদিন ধরেই রাজভবনে আছেন। গত ২১ অগস্ট পূর্বতন এডিসি, আইপিএ কর্তা মণীশ জোশীকে সরিয়ে অতিরিক্ত পুলিশ সুপার পদ মর্যাদার পুলিশ কর্তা শান্তি দাসকে এডিসি পদে বদলির নির্দেশ দেয় নবান্ন। রাজভবনের তরফে সাংবিধানিক বিধিভঙ্গের যুক্তি দেখিয়েই শান্তির আবেদন গ্রহণ করা যাচ্ছে না-বলে জানানো হয়। প্রশাসনের একটি সূত্র বলছে, শান্তিকে নিয়ে আপত্তির পিছনে পারস্পরিক অবিশ্বাসকাজ করছে। নিজস্ব সংবাদদাতা

আরও পড়ুন
Advertisement