Cyber fraud

সাইবার প্রতারণার ফাঁদে নির্বাচন কমিশনের সচিব, নাম ব্যবহার করে টাকা তোলার অভিযোগ

কমিশনের সচিবের নাম এবং ছবি ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয়েছে। বন্ধুত্বের অনুরোধ গ্রহণ করলেই মেসেঞ্জারে ১০-১২ হাজার টাকা করে সাহায্য চাওয়া হয়। সচিবের বক্তব্য, ‘‘আমার নামে যা বলা হয়েছে তা সম্পূর্ণ অসত্য। ভুয়ো অ্যাকাউন্ট তৈরি করে এমন করা হয়েছে।’’

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৭:৫৪
Election Commission Secretary in cyber fraud trap

—প্রতীকী ছবি।

সাইবার প্রতারণার শিকার রাজ্য সরকারের উচ্চ পদস্থ এক আধিকারিক। সাইবার প্রতারণার ফাঁদে রাজ্য নির্বাচন কমিশনের সচিব। তাঁর নাম ব্যবহার করে টাকা তোলা হচ্ছে বলে অভিযোগ। কমিশনের সচিব নীলাঞ্জন শান্ডিল্যের নামে ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট তৈরি করে ওই প্রতারণা করা হচ্ছে। সাইবার অপরাধ দমন শাখায় বিষয়টি নিয়ে অভিযোগ করেছেন ওই সচিব। এর আগেও তাঁর ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করে প্রতারণা করা হয়েছে বলে অভিযোগ।

Advertisement

জানা গিয়েছে, ফেসবুকে কমিশনের সচিবের নাম এবং ছবি ব্যবহার করে ফেসবুক অ্যাকাউন্ট খোলা হয়েছে। ওই অ্যাকাউন্ট থেকে সচিবের পরিচিত ব্যক্তিদের বন্ধুত্বের অনুরোধ পাঠানো হয়। বন্ধুত্বের অনুরোধ গ্রহণ হলেই মেসেঞ্জারে আলাপচারিতা শুরু। তার পরেই ১০-১২ হাজার টাকা করে সাহায্য করতে বলা হয়। জানানো হয়, বাইরে ঘুরতে গিয়ে তিনি সমস্যায় পড়েছেন। ব্যাঙ্কের অ্যাকাউন্ট কাজ করছে না। তাই অন্য একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে যদি কিছু টাকা পাঠানো যায়। কয়েক দিনের মধ্যেই তা ফেরত দেওয়া হবে। সেই মোতাবেক বিপরীত দিকের ব্যক্তিকে একটি ফোন নম্বরও পাঠানো হয়। সেখানেই ‘পেমেন্ট’ করতে বলা হচ্ছে বলে অভিযোগ। কারও কাছে ওই পরিমাণ টাকা না থাকলে যা টাকা আছে তাই দিতে বলা হয়েছে। সচিবের নাম ও ছবি দেখে অনেকে সেই ফাঁদে পা দিচ্ছেন বলেও জানা যাচ্ছে।

উচ্চপদস্থ ওই আধিকারিককেই কেন বেছে নেওয়া হল? প্রতারকেরা কি তাঁকে চেনেন? পুলিশের সাইবার অপরাধ সংক্রান্ত এই আধিকারিকের কথায়, ‘‘প্রতারকরা ওই সচিবকে চিন্তেও পারেন। কারণ, সচরাচর এমন প্রতারণার ক্ষেত্রে এক জন সচিব পর্যায়ের আধিকারিককে বেছে নেওয়া খুবই ঝুঁকির। সেই কারণেই হয়তো ফেসবুকে বন্ধুত্বের অনুরোধ কাকে পাঠানো হবে, তার পরে কী বলা হবে, কত টাকা চাওয়া হবে সবই পরিকল্পনার অঙ্গ।’’ নীলাঞ্জন বলেন, ‘‘আমার নাম ব্যবহার করে খারাপ কাজ করা হচ্ছে। এর আগে ফেসবুক অ্যাকাউন্ট হ্যাক করা হয়েছিল। সেই সময় বিষয়টি পুলিশকে জানাই। ফেসবুক কর্তৃপক্ষকেও জানানো হয়। আবার একই ধরনের ঘটনা ঘটল। প্রতারকদের সাহস দেখে আমি চিন্তিত।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement