Durga Puja 2024

পুজোতেও কি চলবে বৃষ্টি! উত্তর থেকে দক্ষিণে কেমন থাকবে আবহাওয়া, হাওয়া অফিসের পূর্বাভাস কী

কলকাতায় শনিবারের পর থেকে বৃষ্টি কমতে পারে। তবে বৃষ্টি পুরোপুরি বিদায় নেবে না। পুজো দেখতে বেরিয়ে মাঝেমধ্যে ভিজতে হতে পারে দর্শকদের। সেই পরিস্থিতি থাকতে পারে উত্তর থেকে দক্ষিণের সব জেলায়।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ২০:৪২
পুজো কি মাটি করবে বৃষ্টি!

পুজো কি মাটি করবে বৃষ্টি! — ফাইল চিত্র।

পুজোর আগে আবার ভ্রুকুটি নিম্নচাপের। তার প্রভাবে আগামী বুধবার, ষষ্ঠী পর্যন্ত সারা রাজ্যে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। প্রশ্ন এখন একটাই, পুজোতেও কি চলবে বৃষ্টি? আলিপুর আবহাওয়া দফতরের বিশেষ বুলেটিনে জানানো হয়েছে, একাদশী পর্যন্ত কলকাতা-সহ গোটা রাজ্যের প্রায় সব জেলায় কমবেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। স্বস্তির বিষয়, কোথাও ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। আর জেলার সব জায়গায় বৃষ্টি হবে না। বিক্ষিপ্ত ভাবে কিছু কিছু অংশে ১৩ অক্টোবর পর্যন্ত বৃষ্টি চলবে।

Advertisement

শুক্রবার বঙ্গোপসাগরের উপর তৈরি হতে পারে নিম্নচাপ। তার প্রভাবে রাজ্যের উত্তর থেকে দক্ষিণের বেশ কিছু জেলায় শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি জেলাতেও রয়েছে বৃষ্টির পূর্বাভাস। হাওয়া অফিসের বিশেষ বুলেটিন বলছে, ৬ অক্টোবর, রবিবার থেকে ৯ অক্টোবর, ষষ্ঠী পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। তবে জেলার সব জায়গায় নয়, কিছু অংশে এই বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ১০ অক্টোবর, সপ্তমী থেকে ১৩ অক্টোবর, একাদশী পর্যন্ত দক্ষিণের সব জেলার কিছু অংশে হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পুজোর সময় ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গেও। শনিবার কোচবিহার, আলিপুরদুয়ার, দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরের বাকি জেলাতেও হতে পারে বৃষ্টি। রবিবার উত্তরবঙ্গের আট জেলার কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী সোমবার দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার, আলিপুরদুয়ারের বেশির ভাগ অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সম্ভাবনা রয়েছে। মঙ্গলবার, পঞ্চমী এবং বুধবার ষষ্ঠীতে উত্তরের আট জেলার কিছু অংশে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝোড়ো হাওয়া বইতে পারে। ১০ অক্টোবর, সপ্তমী থেকে ১৩ অক্টোবর, একাদশী পর্যন্তও সব জেলায় রয়েছে বৃষ্টির সম্ভাবনা। তবে জেলার কিছু অংশেই এই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

কলকাতায় শনিবারের পর থেকে বৃষ্টি কমতে পারে। তবে বৃষ্টি পুরোপুরি বিদায় নেবে না। পুজো দেখতে বেরিয়ে মাঝেমধ্যে ভিজতে হতে পারে দর্শকদের। রবিবার কলকাতার আকাশ থাকতে পারে মেঘলা। সঙ্গে শহরের কিছু অংশে হালকা বৃষ্টি হতে পারে। ৭ অক্টোবর, সোমবার থেকে ৯ অক্টোবর, বুধবার, ষষ্ঠী পর্যন্ত কলকাতার আকাশ থাকবে আংশিক মেঘলা। শহরের কিছু অংশে হালকা বৃষ্টি হতে পারে। ১০ অক্টোবর, সপ্তমী থেকে ১৩ অক্টোবর, একাদশী পর্যন্ত শহরের আবহাওয়া একই রকম থাকার সম্ভাবনা রয়েছে। আকাশ থাকতে পারে আংশিক মেঘলা। শহরের কিছু অংশে হালকা বৃষ্টি হতে পারে। ফলে উত্তর হোক বা দক্ষিণ, এ বার পুজোয় ঘুরতে বেরিয়ে ভিজতে হতে পারে কমবেশি সকলকেই। তবে হাওয়া অফিসের পূর্বাভাস মতো, পুজো মাটি হওয়ার সম্ভাবনা কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement