West Bengal Weather Update

দুর্গাপুজোর আগে আবার নিম্নচাপের ভ্রুকুটি! উত্তর থেকে দক্ষিণে চলবে বৃষ্টি, কলকাতাতেও সতর্কতা

নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলে ঝোড়ো হাওয়া বইতে পারে। সমুদ্রের উপর ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার গতিতে দমকা হাওয়া বইতে পারে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৪:৫৯
ষষ্ঠী পর্যন্ত সারা রাজ্যে বৃষ্টির পূর্বাভাস। কলকাতা-সব বেশ কিছু জেলায় জারি করা হয়েছে সতর্কতা।

ষষ্ঠী পর্যন্ত সারা রাজ্যে বৃষ্টির পূর্বাভাস। কলকাতা-সব বেশ কিছু জেলায় জারি করা হয়েছে সতর্কতা। — ফাইল চিত্র।

আশ্বিনেও হাঁসফাঁস করা ভ্যাপসা গরম আর তার মাঝে বিক্ষিপ্ত বৃষ্টিতে নাজেহাল অবস্থা বঙ্গবাসীর। কেনাকাটা করতে বেরিয়ে সমস্যায় পড়ছেন লোকজন। এর মধ্যেই নতুন করে নিম্নচাপের ভ্রুকুটি! বাংলাদেশ সংলগ্ন বঙ্গোপসাগর উপকূলে শুক্রবার নিম্নচাপ তৈরি হওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। তার প্রভাবে আগামী বুধবার, ষষ্ঠী পর্যন্ত সারা রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গে। জারি করা হয়েছে সতর্কতা। ঝড়বৃষ্টির জন্য কলকাতা-সহ দক্ষিণের কয়েকটি জেলাতেও সতর্কতা জারি করা হয়েছে। মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার বিষয়েও নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। তবে আশার কথা, শনিবারের পর দুই বঙ্গেই কমতে পারে বৃষ্টির পরিমাণ।

Advertisement

হাওয়া অফিস জানিয়েছে, শুক্রবারই বঙ্গোপসাগরের উপর তৈরি হতে পারে নিম্নচাপ। তার প্রভাবে আগামী বুধবার পর্যন্ত উত্তর থেকে দক্ষিণে ঝড়বৃষ্টির পূ্র্বাভাস রয়েছে। উত্তরবঙ্গে আট জেলাতেই বৃহস্পতিবার ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। এর মধ্যে দার্জিলিং, কালিম্পঙে অতি ভারী (৭ থেকে ২০ সেন্টিমিটার) বৃষ্টি হতে পারে। সেখানে কমলা সতর্কতা জারি করা হয়েছে। বাকি ছয় জেলায় ভারী বৃষ্টি (৭ থেকে ১১ সেন্টিমিটার)-র জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার উত্তরবঙ্গের আলিপুরদুয়ার এবং কোচবিহারে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। সেখানে কমলা সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বাকি ছয় জেলায় ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শনিবার আলিপুরদুয়ার, কোচবিহার, দক্ষিণ দিনাজপুরে ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। উত্তরের আট জেলায় এই বৃষ্টি চলবে আগামী বুধবার, ষষ্ঠী পর্যন্ত, তবে হালকা থেকে মাঝারি বৃষ্টি। জেলার সব জায়গায় ঝড়বৃষ্টি হবে না। বিক্ষিপ্ত ভাবে হওয়ার সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গে ভারী বৃষ্টিতে দার্জিলিং, কালিম্পঙের পাহাড়ি এলাকায় ধস নামাপ সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। পুজোর সময় উত্তরবঙ্গে বেড়াতে যান বহু মানুষ। এই পূর্বাভাসে উদ্বেগের ছায়া দেখছেন তাঁরা।

বৃহস্পতিবার কলকাতা, হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। সেখানে বজ্রপাতেরও সম্ভাবনা রয়েছে। বাকি জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। শুক্রবার দক্ষিণের সব জেলায় ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। শনিবার হুগলি, দুই ২৪ পরগনা, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে দক্ষিণে কোথাও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। আগামী বুধবার, ষষ্ঠী পর্যন্ত দক্ষিণের সব জেলায় বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে এখন পর্যন্ত সতর্কতা জারি করার মতো পরিস্থিতি তৈরি হয়নি। নিম্নচাপের প্রভাবে পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশ উপকূলে ঝোড়ো হাওয়া বইতে পারে। সমুদ্রের উপর ঘণ্টায় ৪০-৫০ কিলোমিটার গতিতে দমকা হাওয়া বইতে পারে। তাই মৎস্যজীবীদের শুক্রবার পর্যন্ত সমুদ্রে যেতে বারণ করেছে হাওয়া অফিস।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement