Abhimanyu Easwaran

রোহিতদের দরজায় কড়া নাড়ার শতরান, লক্ষ্য দ্বিশত! অধিনায়ককেই পিছনে ফেলে দিলেন বাংলার অভিমন্যু

রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল দলের প্রধান দুই ওপেনার। সেই সঙ্গে আরও এক জন ওপেনার যাবেন। লড়াইয়ে অভিমন্যু ঈশ্বরণ এবং রুতুরাজ গায়কোয়াড়। ইরানি কাপে শতরান করে কিছুটা এগিয়ে গেলেন অভিমন্যু?

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০২৪ ১৮:১৭
Abhimanyu Easwaran

অভিমন্যু ঈশ্বরণ। —ফাইল চিত্র।

বছরের শেষে অস্ট্রেলিয়া সফর। পাঁচ টেস্টের সিরিজ়। সেখানে ভারতীয় দল তিন জন ওপেনার নিয়ে যেতে চায়। রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল দলের প্রধান দুই ওপেনার। সেই সঙ্গে আরও এক জন যাবেন। লড়াইয়ে অভিমন্যু ঈশ্বরণ এবং রুতুরাজ গায়কোয়াড়। ইরানি কাপে শতরান করে কিছুটা এগিয়ে গেলেন অভিমন্যু?

Advertisement

গত বছর দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুই টেস্টের সিরিজ়ে অভিমন্যুকে নিয়ে গিয়েছিল ভারতীয় দল। যদিও খেলার সুযোগ পাননি। এ বারেও অস্ট্রেলিয়া সফরে তাঁর যাওয়ার সম্ভবনা বাড়ছে। ইরানি কাপে মুম্বইয়ের বিরুদ্ধে শতরান করলেন অবশিষ্ট ভারতের হয়ে। সেই দলের অধিনায়ক রুতুরাজ। তিনি করেন মাত্র ৯ রান। সেখানে অভিমন্যু দিনের শেষে ১৫১ রান করে অপরাজিত। মুম্বইয়ের প্রথম ইনিংসে তোলা ৫৩৭ রানের জবাবে অবশিষ্ট ভারত ৪ উইকেট হারিয়ে ২৮৯ রান করেছে।

অভিমন্যু ১১৭ বলে শতরান করেন। মোহিত অবস্তি, মহম্মদ জুনেইদ খান, শামস মুলানি এবং তানুশ কোটিয়ানের বল সামলে শতরান করলেন তিনি। অসুস্থ থাকায় বৃহস্পতিবার খেলতে পারেননি শার্দূল ঠাকুর। বাংলার অভিমন্যু ২১২ সালে ১৫১ রান করে অপরাজিত। ১২টি চার এবং একটি ছক্কা মেরেছেন তিনি। তাঁর সঙ্গে ক্রিজ়ে রয়েছেন ধ্রুব জুরেল। তিনি ৪১ বলে ৩০ রান করেছেন। তিন নম্বরে নেমে সাই সুদর্শন করেন ৩২ রান। দেবদত্ত পাড়িক্কল করেন ১৬ রান। ঈশান কিশন খেলছেন অবশিষ্ট ভারতের হয়ে। তিনি ৩৮ রান করে আউট হয়েছেন।

এ বারের ক্রিকেট মরসুম শুরু হয় দলীপ ট্রফি দিয়ে। সেখানে ভারত বি দলের অধিনায়ক ছিলেন অভিমন্যু। প্রথম ম্যাচে রান না পেলেও দ্বিতীয় ম্যাচে ভারত সি-র বিরুদ্ধে ১৫৭ রান করেছিলেন তিনি। ভারত ডি-র বিরুদ্ধে শতরান করেছিলেন অভিমন্যু। এ বার শতরান করলেন ইরানি কাপে। পর পর তিনটি ম্যাচে শতরান করে ফেললেন বাংলার ওপেনার। ধারাবাহিক ভাবে রান করায় ভারতীয় দলে তাঁর জায়গা পাওয়ার সম্ভাবনা বেশি বলেই মনে করা হচ্ছে। গত মরসুমে রঞ্জি ট্রফিতে শেষ ম্যাচে বাংলার হয়ে দ্বিশতরান করেছিলেন অভিমন্যু। এ বারেও যেন সেখান থেকেই শুরু করলেন তিনি। অনেকে মনে করছেন নিউ জ়িল্যান্ডের বিরুদ্ধে অভিমন্যুকে খেলিয়ে দেখে নিতে পারেন রোহিত শর্মারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement