Junior Doctor’s Protest

আইএমএ-সহ চিকিৎসক সংগঠনগুলিকে সোমবার বৈঠকে ডাক মুখ্যসচিবের, জট কাটার রাস্তা খুলবে?

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন-সহ সব চিকিৎসক সংগঠনের সঙ্গে বৈঠকে বসতে চান মুখ্যসচিব মনোজ পন্থ। সেই মর্মেই সংগঠনগুলিকে জানানো হয়েছে। সোমবার বেলা সাড়ে ১২টায় হবে সেই বৈঠক।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ১৯:১০
মুখ্যসচিব মনোজ পন্থ।

মুখ্যসচিব মনোজ পন্থ। গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশন (আইএমএ)-সহ সব চিকিৎসক সংগঠনের সঙ্গে বৈঠকে বসতে চান মুখ্যসচিব মনোজ পন্থ। সেই মর্মেই সংগঠনগুলিকে জানানো হয়েছে। সোমবার বেলা সাড়ে ১২টায় হবে সেই বৈঠক। নবান্নের তরফে জানানো হয়েছে, প্রত্যেক সংগঠন থেকে দু’জন প্রতিনিধি থাকতে পারবেন বৈঠকে। কারা বৈঠকে থাকবেন তাঁদের নাম ইমেল করে জানাতে হবে।

Advertisement

রবিবার মুখ্যসচিবের তরফে চিকিৎসক সংগঠনগুলিকে ইমেল পাঠিয়ে এই বৈঠকের কথা জানানো হয়েছে। ইমেলে বলা হয়েছে, সল্টলেকের স্বাস্থ্য ভবনে সোমবার দুপুরে বৈঠক হবে। তাতে থাকার জন্য সংগঠনগুলিকে অনুরোধ করা হয়েছে। তবে কোন কোন সংগঠনের প্রতিনিধিরা সোমবারের বৈঠকে যোগ দেবেন তা এখনও স্পষ্ট নয়। এই প্রতিবেদন যখন লেখা হচ্ছে, তখন পর্যন্ত চিকিৎসক সংগঠনগুলির তরফে কোনও উত্তর পাওয়া যায়নি।

১০ দফা দাবি নিয়ে গত ৫ অক্টোবর থেকে ধর্মতলায় আমরণ অনশন করছেন কয়েক জন জুনিয়র ডাক্তার। শুধু কলকাতায় নয়, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজেও দুই জুনিয়র ডাক্তার অনশন শুরু করেন। রবিবার জুনিয়র ডাক্তারদের অনশন নবম দিনে পড়ল। সকল অনশনকারীর শারীরিক অবস্থারই অবনতি ঘটছে। শরীরে দেখা দিচ্ছে নানা জটিলতা। ইতিমধ্যেই তিন জন জুনিয়র ডাক্তারকে হাসপাতালে ভর্তি করানো হয়েছে। আইসিইউতে রেখে চিকিৎসা চলছে। অনশনকারীদের স্বাস্থ্য নিয়ে উদ্বিগ্ন সকলেই। জুনিয়র ডাক্তারদের আন্দোলনে যোগ দিয়েছেন সাধারণ মানুষ। প্রথম থেকে জুনিয়রদের পাশে থেকেছেন সিনিয়র চিকিৎসকদের একটা বড় অংশ।

গ্রাফিক: আনন্দবাজার অনলাইন।

জুনিয়র ডাক্তারদের দাবি মেনে নেওয়ার অনুরোধ করে দেশের বিভিন্ন চিকিৎসক সংগঠন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে চিঠিও দিয়েছেন। এমনকি, অনশনকারীদের প্রতি সংহতি জানিয়ে ‘গণইস্তফা’ও দিয়েছেন অনেক সরকারি চিকিৎসক। আইএমএ-সহ প্রায় প্রতিটি চিকিৎসক সংগঠনই পাশে রয়েছে জুনিয়র ডাক্তারদের। কলকাতায় এসে অনশনকারীদের সঙ্গে দেখা করে গিয়েছেন আইএমএ প্রেসিডেন্ট আরভি অশোকান।

অনশনকারীদের শারীরিক অবস্থা নিয়ে উদ্বেগ প্রকাশ করে বিভিন্ন সময়ে রাজ্য সরকারের হস্তক্ষেপের দাবি জানিয়েছেন সিনিয়র ডাক্তারেরা। এমনকি, সময় বেঁধে দিয়ে বৃহত্তর আন্দোলনে পথে হাঁটার হুঁশিয়ারিও দিয়েছেন তাঁরা। তার মধ্যেই আইএমএ আগামী মঙ্গলবার দেশ জুড়ে ১২ ঘণ্টা প্রতীকী অনশনের ডাক দিয়েছে। ঘটনাচক্রে, মঙ্গলবারই সুপ্রিম কোর্টে রয়েছে আরজি কর মামলার শুনানিও। অনেকের মতে, শুনানিতে জুনিয়র ডাক্তারদের অনশনের বিষয়টি উঠতে পারে। তার আগেই জটিলতা কাটাতে উদ্যোগী হলেন মুখ্যসচিব।

মুখ্যসচিবের ডাকা বৈঠক নিয়ে আন্দোলনকারী জুনিয়র ডাক্তার অনিকেত কর বলেন, ‘‘আমরাও চাই সরকার আমাদের দাবি নিয়ে কথা বলুক। আমাদের আগে যত বার বৈঠকে ডাকা হয়েছে আমরা গিয়েছি। সিনিয়র চিকিৎসকেরা আমাদের পাশে আছেন। দেখা যাক, বৈঠকে কী হয়।’’ উল্লেখ্য, গত বুধবার স্বাস্থ্য ভবনে জুনিয়র ডাক্তারদের সঙ্গে বৈঠকে বসেছিলেন মুখ্যসচিব। কিন্তু বৈঠক থেকে বেরিয়ে জুনিয়র ডাক্তারেরা জানান, কোনও সমাধানসূত্র বার হয়নি। ক্ষোভে ফেটে পড়েছিলেন তাঁরা।

আরও পড়ুন
Advertisement