Stalking

রাস্তাঘাটে লুকিয়ে মহিলাদের ছবি তুললে কি পিছু ধাওয়া করা হয়? জবাব দিল কলকাতা হাই কোর্ট

২০১৬ সালে ওই মহিলা পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। অভিযোগে তিনি জানান, তিনি যখন মেয়েকে নিয়ে স্কুলে বা বাজারে যান, তখন ওই যুবক গোপনে তাঁর ছবি তোলেন। তাঁকে অনুসরণও করেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ১৯:৩৫

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নিজের বাড়ি থেকে গোপনে এক যুবক এক মহিলার ছবি তুলেছিলেন বলে অভিযোগ। ওই যুবকের বিরুদ্ধে দর্শকাম (ভয়ারিজ়ম)-এর অভিযোগে মামলা দায়ের হয়েছিল। সম্প্রতি সেই মামলা খারিজ করে দিল কলকাতা হাই কোর্ট। বিচারপতি বিভাসরঞ্জন দের পর্যবেক্ষণ, গোপনে মহিলার ছবি তোলা ভারতীয় দণ্ডবিধির ৩৫৪সি ধারায় ভয়ারিজম এবং ‘স্টক’ (পিছু ধাওয়া করা)-র শামিল। তবে তা যে ঘটেছে, সেই বিষয়টি প্রমাণও করতে হবে।

Advertisement

২০১৬ সালে ওই মহিলা পুলিশের কাছে অভিযোগ দায়ের করেন। অভিযোগে তিনি জানান, তিনি যখন মেয়েকে নিয়ে স্কুলে বা বাজারে যান, তখন ওই যুবক গোপনে তাঁর ছবি তোলেন। তাঁকে অনুসরণও করেন। ওই যুবক নিজের মোবাইল এবং ক্যামেরায় ছবি তোলেন। অভিযোগে ওই মহিলা নির্দিষ্ট একটি ঘটনার কথাও উল্লেখ করেন। তিনি জানান, এক দিন রাস্তায় দাঁড়িয়ে ছিলেন তিনি। তখন ওই যুবক তাঁর ছবি তুলে নিজের বাড়ির ভিতর ঢুকে যান। ক্যামেরার ফ্ল্যাশের ঝলকানিতে তিনি বুঝতে পারেন। এই অভিযোগের ভিত্তিতেই যুবকের বিরুদ্ধে পিছু ধাওয়া করার মামলা করে পুলিশ।

এই মামলাকে চ্যালেঞ্জ করে অভিযুক্ত দাবি করেন বলেন, ‘‘প্রোমোটারকে চাপ দেওয়ার জন্যই মামলা করা হয়েছে। প্রোমোটারের থেকে গাড়ি রাখার জন্য অন্য একটা জায়গা চেয়েছিলেন মহিলা, যাতে তাঁদের অধিকার থাকে না।’’ যদিও অভিযোগকারী মহিলার আইনজীবী পাল্টা সওয়াল করে জানান, সম্পত্তি নিয়ে যে ঝামেলা রয়েছে, তার জন্য অভিযুক্তের বিরুদ্ধে মামলা আটকাতে পারে না।

এর পরেই আদালতের পর্যবেক্ষণ, ‘‘মহিলার সম্মান রক্ষা এবং শৃঙ্খলার জন্য রয়েছে ভারতীয় দণ্ডবিধির ৩৫৪সি ধারা। প্রকাশ্য স্থানে মহিলাদের নিরাপত্তা দিতেই এই আইন। মহিলাদের অসম্মান করে এমন কোনও কাজের জন্য শাস্তি দেওয়া হয় এই ধারায়।’’ হাই কোর্ট জানিয়েছে, ৩৫৪সি ধারায় মামলায় কয়েকটি বিষয় ঘটা প্রয়োজন। যেমন, কোনও মহিলাকে কোনও পুরুষ পিছু ধাওয়া করলে তবেই এই ধারায় মামলা হবে। ওই মহিলার ইচ্ছার বিরুদ্ধে পুরুষকে পদক্ষেপ করতে হবে। বার বার যদি ওই পুরুষ পিছু ধাওয়া করে, তবেই ৩৫৪সি ধারায় মামলা করা যাবে। আদালতের পর্যবেক্ষণ, মহিলার করা মামলায় এই বিষয়গুলি স্পষ্ট নয়। তাই মামলাটি খারিজ করল আদালত।

আরও পড়ুন
Advertisement