WB Panchayat Election 2023

‘নির্দেশ উপেক্ষা করে নিষ্ক্রিয় পুলিশ’! মনোনয়নে আদালত অবমাননার মামলা হাই কোর্টে

বৃহস্পতিবার হাই কোর্ট নির্দেশ দিয়েছিল, বিরোধীদের পাহারা দিয়ে মনোনয়ন কেন্দ্রে নিয়ে যেতে হবে পুলিশকে। তার পরেও পুলিশি নিষ্ক্রিয়তার অভিযোগ। আদালত অবমাননার মামলা রুজু হতে চলেছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ জুন ২০২৩ ১২:০২
image of high Court

কলকাতা হাই কোর্ট। — ফাইল চিত্র।

মনোনয়ন জমা দিতে বাধা দেওয়ার পরেও পুলিশ পদক্ষেপ করেনি বলে অভিযোগ। পুলিশের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা করতে চেয়ে আবেদন করা হয়েছিল। সেই মামলা রুজু করার অনুমতি দিল কলকাতা হাই কোর্ট। শুক্রবার বিচারপতি রাজাশেখর মান্থার নির্দেশ, মনোনয়ন জমা নিয়ে এই আদালতের বিচারের এক্তিয়ার নেই। তাই মামলাকারীদের আবেদন মতো পুলিশের বিরুদ্ধে আদালত অবমাননার মামলা গ্রহণ করা হল। আগামী সপ্তাহে এই মামলার শুনানি।

অন্য দিকে, বসিরহাটের চারটি ব্লকে বিজেপি প্রার্থীরা মনোনয়ন জমা দিতে পারেননি বলে অভিযোগ। মনোনয়নের দিন এক দিন বৃদ্ধি করার জন্য কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হয়েছে বিজেপি। শুক্রবার বিচারপতি অমৃতা সিন্‌হা মামলা দায়েরের অনুমতি দিয়েছেন। দুপুর ১টায় শুনানির সম্ভাবনা।

Advertisement

রাজ্যের বিভিন্ন জায়গায় পঞ্চায়েত ভোটের মনোনয়ন জমা দেওয়াকে কেন্দ্র করে বিক্ষিপ্ত অশান্তির অভিযোগ উঠেছে। বিরোধীদের দাবি, তাদের বাধা দিয়েছে শাসকদল। এই পরিস্থিতিতে বিচারপতি রাজাশেখর মান্থা বৃহস্পতিবার নির্দেশ দিয়েছিলেন, মনোনয়নপত্র জমা দেওয়ার জন্য বিরোধী শিবিরের প্রার্থীদের একটি জায়গায় জড়ো হতে হবে। সেখান থেকে তাঁদের পাহারা (এসকর্ট) দিয়ে মনোনয়ন কেন্দ্র পর্যন্ত নিয়ে যাবেন থানার ওসি।

যদিও মামলাকারীদের অভিযোগ, বিচারপতির নির্দেশের পরেও বিরোধীরা মনোনয়ন জমা করতে পারেননি। মামলকারীদের আইনজীবী ফিরদৌস শামিমের বক্তব্য, ‘‘বৃহস্পতিবার হাই কোর্টের নির্দেশে বসিরহাটের প্রায় ৫৭ জন আইএসএফ প্রার্থীকে মনোনয়ন দিতে যাওয়ার পথে বিডিও অফিসের সামনে বাধা দেওয়া হয়। হামলা চালায় দুষ্কৃতীরা। পুলিশের সামনে এই গোটা ঘটনা ঘটে। কিন্তু পুলিশ কোনও পদক্ষেপ করেনি। তাই পুলিশের বিরুদ্ধে আদালত অবমাননার মামলার আবেদন করা হয়েছে।’’ এর পরেই সেই মামলা রুজু করার অনুমতি দিলেন বিচারপতি মান্থা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement