Justice Abhijit Ganguly

বেআইনি ভাবে তৈরি হলে আমার বাড়িও ভেঙে দিন: নির্মাণ সংক্রান্ত মামলায় বিচারপতি গঙ্গোপাধ্যায়

কলকাতা হাই কোর্টে হাওড়ার একটি বেআইনি নির্মাণ ভেঙে দেওয়ার আবেদন জানিয়ে মামলা হয়েছিল। তার শুনানিতেই বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় নিজের বাড়ি সংক্রান্ত মন্তব্যটি করেছেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৩ নভেম্বর ২০২৩ ১৩:৪৫
Calcutta High Court Justice Abhijit Ganguly says his house can be demolished if built illegally

কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। —ফাইল চিত্র।

বেআইনি নির্মাণ একেবারেই বরদাস্ত করা হবে না। নির্মাণ সংক্রান্ত একটি মামলায় এমনটাই মন্তব্য করলেন কলকাতা হাই কোর্টের বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। তিনি জানান, তাঁর নিজের বাড়ি যদি বেআইনি ভাবে তৈরি করা হয়, তবে সেটিও ভেঙে দিতে হবে।

Advertisement

হাওড়ার লিলুয়ায় একটি বেআইনি নির্মাণ ভাঙার আবেদন জানিয়ে হাই কোর্টে আগেই মামলা দায়ের হয়েছিল। ওই নির্মাণ ভেঙে ফেলার নির্দেশ দেয় হাই কোর্টের বিচারপতি অমৃতা সিংহের সিঙ্গল বেঞ্চ। এর পর বিচারপতি অরিজিৎ বন্দ্যোপাধ্যায় এবং বিচারপতি রাই চট্টোপাধ্যায়ের ডিভিশন বেঞ্চও ওই রায় বহাল রাখে।

গত ৪ সেপ্টেম্বর ওই নির্মাণ ভাঙতে বালি পুরসভা থেকে লোক পাঠানো হয়েছিল। কিন্তু তাঁরা গিয়ে বাধার সম্মুখীন হন। পুলিশের সাহায্য ছাড়া ওই নির্মাণ ভাঙা সম্ভব নয় বলে জানায় পুরসভা। এই সংক্রান্ত মামলার শুনানিতে বৃহস্পতিবার বিচারপতি গঙ্গোপাধ্যায় জানান, তাঁর বাড়িও হাওড়াতেই। সেই বাড়ির নির্মাণে যদি কোনও গলদ পাওয়া যায়, তবে সেটিও ভেঙে দিতে হবে। বেআইনি নির্মাণ কোনও ভাবেই বরদাস্ত করা যাবে না। বিচারপতির কথায়, ‘‘একটিও বেআইনি নির্মাণ থাকা উচিত নয়। হাওড়ায় আমার বাড়ি রয়েছে। সেটিও যদি বেআইনি হয়, বুলডোজার দিয়ে ভেঙে দিতে হবে।’’

বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টের মধ্যে লিলুয়া থানার অফিসার ইন-চার্জ এবং নির্মাণকারী সংস্থার প্রধানকে আদালতে হাজিরার নির্দেশ দিয়েছেন বিচারপতি। তার পর আবার মামলার শুনানি হবে।

আরও পড়ুন
Advertisement