Bangladesh Unrest

সীমান্ত পরিদর্শনে বিএসএফের ডিজি, মঙ্গলে গেলেন পেট্রাপোলে, বুধে যেতে পারেন অন্য রাজ্যে

সোমবার শেখ হাসিনা দেশ ছাড়ার পরেই কলকাতায় পৌঁছে গিয়েছিলেন দলজিৎ। কলকাতা বিমানবন্দরে বিএসএফের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছিলেন তিনি। মঙ্গলবার সশরীরে পৌঁছে গেলেন পেট্রাপোল সীমান্তে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ অগস্ট ২০২৪ ১৪:০৯
পেট্রাপোল সীমান্তে বিএসএফের ডিজি দলজিৎ সিংহ চৌধুরি।

পেট্রাপোল সীমান্তে বিএসএফের ডিজি দলজিৎ সিংহ চৌধুরি। —সংগৃহীত।

বাংলাদেশের উদ্ভূত পরিস্থিতিতে সোমবার থেকেই সীমান্তে নিরাপত্তা আঁটসাঁটও করার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছিল যুদ্ধকালীন তৎপরতায়। মঙ্গলবার সীমা সুরক্ষা বল (বিএসএফ)-এর ডিজি দলজিৎ সিংহ চৌধুরি পেট্রাপোল সীমান্তের নিরাপত্তা পরিদর্শনে যান। সূত্রের খবর, বাংলাদেশের সঙ্গে সীমান্ত রয়েছে, অন্য রাজ্যে বুধবার পরিদর্শনে যেতে পারেন বিএসএফের ডিজি।

Advertisement

সোমবার শেখ হাসিনা দেশ ছাড়ার পরেই কলকাতায় পৌঁছে গিয়েছিলেন দলজিৎ। কলকাতা বিমানবন্দরে বিএসএফের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে বৈঠক করে প্রয়োজনীয় নির্দেশ দিয়েছিলেন তিনি। মঙ্গলবার সশরীরে পৌঁছে গেলেন পেট্রাপোল সীমান্তে। সেখানকার বিএসএফ কর্তাদের সঙ্গে বৈঠক করেন তিনি। তার পর ঘুরে দেখেন সীমান্ত এলাকা।

পড়শি দেশের অস্থিরতা নিয়ে ‘উদ্বিগ্ন’ ভারতও। পশ্চিমবঙ্গের সঙ্গে বাংলাদেশের দীর্ঘ সীমানা রয়েছে। এই সুযোগে অনুপ্রবেশ যাতে না হয়, সে দিকে সজাগ নজর রাখছে বিএসএফ। অন্য দিকে, ত্রিপুরার মুখ্যমন্ত্রী মানিক সাহা বলেছেন, ‘‘আমি দিল্লির সঙ্গে কথা বলেছি। কথা হয়েছে বিএসএফ কর্তাদের সঙ্গেও। এখন আমাদের প্রধান কাজ সীমান্তের নিরাপত্তা কঠোর করা।’’ সীমান্তে বিএসএফের পাশাপাশি পুলিশি নিরাপত্তাও যে আঁটসাঁট করা হয়েছে, তা-ও জানিয়েছেন মানিক।

আরও পড়ুন
Advertisement