R G Kar Hospital Incident

বিক্ষোভে নির্যাতিতার নাম-ছবি, আউশগ্রামে বিতর্কে তৃণমূল

মঞ্চে ছিলেন আউশগ্রাম ২ ব্লক তৃণমূল সভাপতি শেখ আব্দুল লালন, জেলা পরিষদের সদস্যা মুনমুন মুখোপাধ্যায়-সহ দলের পদাধিকারীরা।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৪৬
আর জি কর কাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদে তৃণমূলের সমর্থকেরা।

আর জি কর কাণ্ডের বিরুদ্ধে প্রতিবাদে তৃণমূলের সমর্থকেরা। নিজস্ব চিত্র।

আর জি কর-কাণ্ডে নির্যাতিতার ছবি ও নাম ব্যবহার করে বিতর্কে জড়াল তৃণমূল। দেশের শীর্ষ আদালত ইতিমধ্যেই নির্দেশ দিয়েছে, নির্যাতিতার নাম ও ছবি কোনও জায়গায় ব্যবহার করা যাবে না। কিন্তু রবিবার বিকেলে আউশগ্রামের অমরারগড়ে আউশগ্রাম ২ ব্লক কার্যালয়ের সামনে ব্লক তৃণমূলের উদ্যোগে আয়োজিত দলের মহিলাদের অবস্থান-বিক্ষোভে নির্যাতিতার ছবি ব্যবহার হয়েছে বলে অভিযোগ। এমনকি, আউশগ্রাম ২ পঞ্চায়েত সমিতির সভাপতি মমতা বারুই-সহ বেশ কয়েক জন বক্তৃতায় নির্যাতিতার নাম উল্লেখ করেন বলে দাবি প্রত্যক্ষদর্শীদের একাংশের।

Advertisement

এ দিন ব্লকের সাতটি অঞ্চলের মহিলা তৃণমূল কর্মীরা বিক্ষোভে শামিল হন। মঞ্চে ছিলেন আউশগ্রাম ২ ব্লক তৃণমূল সভাপতি শেখ আব্দুল লালন, জেলা পরিষদের সদস্যা মুনমুন মুখোপাধ্যায়-সহ দলের পদাধিকারীরা।

কর্মসূচিতে নির্যাতিতার ছবি ও নাম ব্যবহারে কোনও ভুল দেখছেন না মমতা বারুই। উল্টে তাঁর প্রশ্ন, “কেন প্রকাশ করব না? আমরা যার জন্য বিচার চাইছি, তাঁর নাম তো আমাদের বলতেই হবে।” আউশগ্রাম ২ ব্লক মহিলা তৃণমূল সভাপতি অর্চনা রায় এবং ব্লক তৃণমূল সভাপতি অবশ্য ভিন্ন কথা বলেন। লালনের বক্তব্য, “সকলে তো আইন অত বোঝেন না। তাই হয়তো কেউ নির্যাতিতার ছবি নিয়ে এসেছিলেন। আগামী দিনে যাতে এ রকম ঘটনা না ঘটে, তা লক্ষ্য রাখা হবে।” অর্চনা বলেন, “বিষয়টি আমাদের নজরে আসেনি। ছবি থেকে থাকলে ভুল হয়েছে। অজ্ঞতার কারণেই এটা হয়েছে।” স্থানীয় সূত্রে জানা গিয়েছে, শনিবার আউশগ্রামের ভেদিয়ায় আর জি কর-কাণ্ডে দোষীদের ফাঁসির দাবিতে মিছিল করে তৃণমূল।

এ দিকে, আর জি করের ঘটনার দ্রুত বিচারের দাবিতে মহিলা তৃণমূল কংগ্রেসের উদ্যোগে অবস্থান, বিক্ষোভ কর্মসূচি হয়েছে ভাতার ও মন্তেশ্বরে। ভাতার ব্লক তৃণমূল মহিলা কংগ্রেসের পক্ষ থেকে ভাতার বাজারে প্রতিবাদ মিছিল হয়। পরে ব্লক কার্যালয়ের পাশেই অবস্থান কর্মসূচিতে শামিল হন কর্মীরা। ছিলেন ব্লক মহিলা তৃণমূলের সভানেত্রী রূপালি সাহা। মন্তেশ্বরেও ব্লক তৃণমূল সভানেত্রী চুয়া সোমের নেতৃত্বে পিপলনে অবস্থান বিক্ষোভ কর্মসূচিতে সামিল হন তৃণমূলের মহিলা কর্মীরা।

আর জি কর কাণ্ডে এবার পথে নামলেন গুসকরার বয়স্কদের সংগঠন ‘গোধুলি’। রবিবার বিকেলে সংগঠনের সদস্যেরা নির্যাতিতার স্মরণে মোমবাতি জ্বালান এবং দোষীদের বিচারের দাবিতে সোচ্চার হন। ছিলেন আর জি করের প্রাক্তনী চিকিৎসক শ্যামল দাস সহ অনেকে।

রবিবার সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত পূর্বস্থলী ২ ব্লকে মহিলা তৃণমূল কংগ্রেসের উদ্যোগে পারুলিয়া এলাকায় বিক্ষোভ কর্মসূচি হয়। সেখানে হাজির ছিলেন পূর্বস্থলী উত্তরের বিধায়ক তপন চট্টোপাধ্যায়, পূর্বস্থলী ২ ব্লক তৃণমূল সভাপতি বদরুল আলম, পঞ্চায়েত সমিতির সভাপতি ঝুমা তরফদার, সহ-সভাপতি কালীশঙ্কর বন্দ্যোপাধ্যায়-সহ অনেকে। বিধায়ক বলেন, ‘‘আমরা দ্রুত দোষীদের সাজা চাইছি। অতচ, সিবিআই তদন্তে গড়িমসি করছে। বিরোধীরা ঘোলা জলে মাছ ধরার চেষ্টা করছে।’’ পূর্বস্থলী ১ ব্লকে তৃণমূলের ডাকে মিছিলে হাঁটেন পূর্বস্থলী দক্ষিণের বিধায়ক তথা মন্ত্রী স্বপন দেবনাথ। কালনা ২ ব্লকেও মিছিল হয়। হাজির ছিলেন কালনার বিধায়ক দেবপ্রসাদ বাগ, কালনা ২ ব্লক তৃণমূল সভাপতি প্রণব রায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement