Road Block

মদ কারখানার বর্জ্য দূষণে দুর্গন্ধ, অবরোধ দোমড়ায়

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কোটা এলাকায় একটি বেসরকারি মদ কারখানা রয়েছে। কারখানায় ইথানল তৈরির জন্য ভুট্টা ব্যবহার করা হয়।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কাঁকসা শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ০৮:২৭
পানাগড়-দুবরাজপুর রাজ্য সড়কে আটকে যানবাহন।

পানাগড়-দুবরাজপুর রাজ্য সড়কে আটকে যানবাহন। নিজস্ব চিত্র।

মদ কারখানার বর্জ্য থেকে দুর্গন্ধ ছড়াচ্ছে। অনেকে অসুস্থ হয়ে পড়ছেন। মাছির উপদ্রব বাড়ছে। এমন নানা অভিযোগ উঠেছে পানাগড় শিল্পতালুকের কোটা এলাকায়। প্রতিবাদে শুক্রবার সকাল থেকে পানাগড়-দুবরাজপুর রাজ্য সড়কের কাঁকসার দোমড়া গ্রামে বিক্ষোভ দেখালেন বাসিন্দাদের একাংশ। তাঁদের দাবি, গ্রামেরই একটি চালকলে ওই বর্জ্য রাখা আছে। এ দিন প্রায় তিন ঘণ্টা অবরোধ করেন তাঁরা। পরে পুলিশের হস্তক্ষেপে অবরোধ ওঠে। কারখানার তরফে দ্রুত বর্জ্য সরানোর
আশ্বাস দেওয়া হয়েছে।

Advertisement

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, কোটা এলাকায় একটি বেসরকারি মদ কারখানা রয়েছে। কারখানায় ইথানল তৈরির জন্য ভুট্টা ব্যবহার করা হয়। ইথানল তৈরির পরে ভুট্টার ভুসিগুলি বর্জ্য হিসেবে বস্তায় রাখা হয়। সেই ভুসি বেশ কয়েক মাস রাখা ছিল দোমড়া গ্রামের এক বাসিন্দার গুদামে। সেখানে বার বার আগুন লাগার ঘটনা ঘটছিল। দুর্গন্ধও ছড়াচ্ছিল। তখন বর্জ্যগুলি গ্রামেই একটি চালকলে রাখা হয়। বাসিন্দাদের দাবি, এ বার সেখান থেকে ছড়ানো দুর্গন্ধে অতিষ্ঠ জনজীবন। বাসিন্দাদের অভিযোগ, চালকল থেকে বর্জ্য সরানোর জন্য বার বার কারখানা ও চালকল কর্তৃপক্ষকে বলা হয়েছে। কিন্তু কাজ না হওয়ায় এ দিন তাঁরা বিক্ষোভ দেখান।

সকাল আটটা থেকে রাজ্য সড়ক অবরোধ করেন দোমড়া গ্রামের পুরুষ-মহিলারা। বিক্ষোভকারী মানি সোরেনের দাবি, “দুর্গন্ধে কয়েক জন শিশু ও বয়স্ক মানুষ অসুস্থ হয়ে পড়ছেন। এলাকায় মাছির উপদ্রব বেড়ে গিয়েছে। স্কুলের পড়ুয়াদেরও দুর্গন্ধ সয়ে পঠনপাঠন করতে হচ্ছে।’’

অবরোধের জেরে বহু বাস, ছোট গাড়ি, ট্রাক-ডাম্পার রাস্তার দু’দিকে সার দিয়ে দাঁড়িয়ে পড়ে। ঘটনাস্থলে আসে কাঁকসা থানার পুলিশ। পরে চালকল কর্তৃপক্ষের তরফে লিখিত আশ্বাস পেয়ে অবরোধ তুলে নেন বাসিন্দারা। কারখানা কর্তৃপক্ষ জানিয়েছেন, নিয়মিত ওই বর্জ্য সারানোর কাজ চলছে। দ্রুত বাকিটুকু সরিয়ে ফেলা হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement