Bardhaman

বিক্ষোভের জেরে রেলগেট বন্ধের কাজ আপাতত স্থগিত করল রেল

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বর্ধমান শেষ আপডেট: ০৮ অগস্ট ২০২৪ ২৩:৫০

—নিজস্ব চিত্র।

গ্রামবাসীদের বিক্ষোভের জেরে রেলগেট বন্ধের কাজ আপাতত স্থগিত করল রেল। বর্ধমান-হাওড়া কর্ড শাখার মশাগ্রাম ও নবগ্রাম স্টেশনের মাঝখানে পূর্ব বর্ধমানের জামালপুরের মুসুণ্ড এলাকায় নবগ্রাম ও মুসুণ্ডর সংযোগকারী রেলগেট বন্ধ করে দিচ্ছে রেল। তারই প্রতিবাদে বৃহস্পতিবার বিক্ষোভ দেখালেন এলাকার বাসিন্দারা।

Advertisement

জামালপুরের আঝাপুর পঞ্চায়েতের অন্তর্গত মুসুণ্ড গ্রামে তিনশোর বেশি পরিবার বসবাস করে। গ্রামের ছাত্রছাত্রীদের রেল গেট পেরিয়ে যেমন স্কুল-টিউশনে যেতে হয়, তেমনি চাষিদের চাষ করতে ও ফসল তুলতে যেতে হয় রেলগেট পেরিয়ে। এলাকার প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র, ব্যাঙ্ক থেকে শুরু করে কর্মস্থলে যেতে গেলে রেলগেট পেরিয়েই যেতে হয়। এ বার সেই রেলগেট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে রেল আর তাতেই চরম ক্ষোভে ফেটে পড়লেন এলাকার মানুষজন।

সাধারণ মানুষজন চাষি ও স্কুলপড়ুয়ারা একত্রিয় হয়ে বিক্ষোভ দেখালেন রেলগেটে। বর্ধমান-হাওড়া কর্ড শাখার ৫৮সি গেট নম্বর বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল, সেটি ঘিরেই বিক্ষোভ এলাকাবাসীর। স্থানীয় বাসিন্দা শেখ বাবলু, সৌভিক সামন্তেরা বলেন, ‘‘এই রেলগেট বন্ধ হলে এলাকার মানুষ জনকে স্কুল-কলেজ ব্যাঙ্ক অথবা হাসপাতাল যেতে হবে সাড়ে তিন থেকে চার কিলোমিটার ঘুর পথে। সেই পথে জনবসতি না থাকায় স্কুলের ছাত্রছাত্রীরা একা যেতেও ভয় পাবে।’’

রেলের আধিকারিকেরা ওই গেটটি বন্ধ করার জন্য এলে গ্রামবাসীরা মিলিত হয়ে সেই কাজ রুখে দেন। রেলের এক আধিকারিক বলেন, ‘‘আমি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে কথা বলেছি। আপাতত রেলগেট বন্ধ করে দেওয়ার কাজ স্থগিত রইল। গেটে গেটম্যান না থাকায় সব সময় ওই রেলগেটটি নামানো থাকে। ফলে জীবনের ঝুঁকি নিয়ে গেটের তলা দিয়ে হেঁটে অথবা সাইকেল অথবা মোটরসাইকেল গেটের তলা দিয়ে পার করিয়ে ওপারে যেতে হয়।’’ পূর্ব রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র বলেন, ‘‘খোঁজখবর নিয়ে দেখছি কী হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement