Tornedo

৩০ সেকেন্ডের ঘূর্ণি ঝড়ে লন্ডভন্ড উত্তর ২৪ পরগনার গ্রাম! স্বরূপনগরে ভাঙল বাড়ি, উপড়ে গেল গাছ

উত্তর ২৪ পরগনা জেলার সীমান্তবর্তী ওই গ্রামে চাষবাসই প্রধান জীবিকা। শুক্রবার বিকেলের দিকে কয়েক সেকেন্ডের ঝড়ে পটল, পেঁপে, কাঁকরোল, কলা, পাট, ধান ইত্যাদি ফসলের বিস্তর ক্ষতি হয়েছে।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
স্বরূপনগর শেষ আপডেট: ০২ অগস্ট ২০২৪ ২১:৪৩
Tornedo

ঝড়ে বিপর্যস্ত উত্তর ২৪ পরগনার গ্রাম। —নিজস্ব চিত্র।

টানা বৃষ্টি চলছেই। তার মধ্যে মাত্র ৩০ সেকেন্ডের ঘূর্ণি ঝড়ে লন্ডভন্ড হয়ে গেল উত্তর ২৪ পরগনার স্বরূপনগরের সীমান্তবর্তী এলাকা। ঝড়ের তাণ্ডবে লন্ডভন্ড হল তারণিপুর গ্রাম। ভেঙে গেল বেশ কয়েকটি বাড়ি। উপড়ে গেল বেশ কয়েকটি গাছ। ফসলেরও ক্ষতি হয়েছে। গ্রামবাসীদের দাবি, বিঘার পর বিঘা জমির ফসল নষ্ট হয়ে গিয়েছে। মাথায় হাত পড়েছে চাষিদের। তবে প্রাণহানির কোনও খবর এখনও পর্যন্ত জানা যায়নি।

Advertisement

উত্তর ২৪ পরগনা জেলার সীমান্তবর্তী ওই গ্রামে চাষবাস মানুষের প্রধান জীবিকা। শুক্রবার বিকেলের দিকে কয়েক সেকেন্ডের ঝড়ে পটল, পেঁপে, কাঁকরোল, কলা, পাট, ধান ইত্যাদি ফসলের বিস্তর ক্ষতি হয়েছে। উড়ে গিয়েছে একের পর এক বাড়ির চাল।

উত্তর ২৪ পরগনা জেলার সীমান্তবর্তী ওই গ্রামে চাষবাস মানুষের প্রধান জীবিকা। শুক্রবার বিকেলের দিকে কয়েক সেকেন্ডের ঝড়ে পটল, পেঁপে, কাঁকরোল, কলা, পাট, ধান ইত্যাদি ফসলের বিস্তর ক্ষতি হয়েছে। উড়ে গিয়েছে একের পর এক বাড়ির চাল। আজহারউদ্দিন গাজি নামে এক ব্যবসায়ীর কাঠের আসবাবপত্রের দোকান ছিল। ঝড়ের দাপটে ওই দোকানটি উল্টে পড়ে যায়। মালপত্র সব নষ্ট হয়ে গিয়েছে। তিনি প্রশাসনের কাছে সাহায্য প্রার্থনা করেছেন। তিনি বলেন, ‘‘সরকার ক্ষতিপূরণ দিক। স্ত্রীর গয়না বন্ধক দিয়ে এবং বেশ কিছু টাকা ধার করে এই দোকান করেছিলাম। এক বছর আগে এই দোকানটা দাঁড় করাই। এখনও ধারবাকি কিছুই শোধ করতে পারিনি। তার মধ্যে এই অবস্থা! কী করে যে দিন চলবে, সেই চিন্তায় মাথায় হাত পড়েছে।’’ নুর হোসেন মণ্ডল নামে এক চাষির ফসলের ক্ষতি হয়েছে। তিনি বলেন, ‘‘কলা চাষ করতাম। চার বিঘা কলাবাগান একদম শেষ। লক্ষাধিক টাকার ক্ষতি হল আমার।’’ প্রশাসনের তরফে ইতিমধ্যে খোঁজখবর শুরু হয়েছে। ঠিক কত ক্ষতি হয়েছে, তার নির্দিষ্ট তথ্য জানার পর প্রকাশ্যে বলা হবে বলে প্রশাসনের একটি সূত্রে খবর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement