Ganga Sagar Mela 2024

সাগরমেলার প্রস্তুতি শুরু, জোর ড্রেজ়িং ও প্রযুক্তির ব্যবহারে

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত বারের ভুলত্রুটি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। গত বার বিভিন্ন জেটিঘাটে সমস্যা ছিল, বার্জেরও সমস্যা ছিল।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
কাকদ্বীপ শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৪ ০৯:০৮
সাগর মেলার প্রস্তুতি-বৈঠক।

সাগর মেলার প্রস্তুতি-বৈঠক। ছবি: সমরেশ মণ্ডল।

আগামী বছরের গঙ্গাসাগর মেলার প্রস্তুতি শুরু করে দিল দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। বুধবার মেলার প্রস্তুতি নিয়ে কাকদ্বীপ মহকুমা শাসকের দফতরে একটি বৈঠক হয়। জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, বৈঠকে ঠিক হয়েছে মুড়িগঙ্গা নদীতে ড্রেজ়িংয়ে আবার আরও জোর দেওয়া হবে। পাশাপাশি, এ বার আরও বাড়ানো হবে প্রযুক্তির ব্যবহার।

Advertisement

বৈঠকে জেলাশাসক সুমিত গুপ্ত, সুন্দরবন উন্নয়নমন্ত্রী বঙ্কিম হাজরা ছাড়াও উপস্থিত ছিলেন সুন্দরবন পুলিশ জেলার পুলিশ সুপার কোটেশ্বর রাও নালাভাট, জেলা সভাধিপতি নীলিমা মিস্ত্রি বিশাল, অতিরিক্ত জেলাশাসক, মহকুমাশাসক, বিডিও সহ বিভিন্ন দফতরের আধিকারিকেরা।

বঙ্কিম বলেন, “এ বার গঙ্গাসাগর মেলায় বিশেষ জোর দেওয়া হচ্ছে মুড়িগঙ্গা নদীতে ড্রেজ়িংয়ের উপরে। এ ছাড়া, সমুদ্রতটে নেমে পুণ্যার্থীরা যাতে সুষ্ঠু ভাবে স্নান করতে পারেন, সে জন্য মেরামতির ব্যবস্থা করা হচ্ছে।”

জেলাশাসক বলেন, “২০২৪-এর গঙ্গাসাগর মেলা নিয়ে কিছু ভুলত্রুটি ও সমস্যা আমাদের সামনে এসেছে। আমরা সেই সব সমস্যার সমাধান করে সুষ্ঠু ভাবে মেলা করতে বদ্ধপরিকর। এ বারও লক্ষাধিক পুণ্যার্থীর সমাগম হবে। সে ভাবেই আমরা প্রস্তুতি নিচ্ছি।”

জেলা প্রশাসন সূত্রে জানা গিয়েছে, গত বারের ভুলত্রুটি নিয়ে বৈঠকে আলোচনা হয়েছে। গত বার বিভিন্ন জেটিঘাটে সমস্যা ছিল, বার্জেরও সমস্যা ছিল। এ ছাড়া, মেলা প্রাঙ্গণে ব্যারিকেডের কিছু সমস্যা ছিল। ঘন কুয়াশা থাকায় ভেসেল পরিষেবা ব্যাহত হয়। যার ফলে মাঝনদীতে দীর্ঘক্ষণ আটকে যাত্রীদের দুর্ভোগ পোহাতে হয়েছিল। টেলি যোগাযোগ ব্যবস্থারও সমস্যা ছিল। সব দফতরের মধ্যে সমন্বয়সাধনের জন্য ম্যানপ্যাকের সমস্যাতেও ভুগতে হয়েছে।

এ বার গঙ্গাসাগর মেলা উপলক্ষে আরও বেশি করে প্রযুক্তির ব্যবহার করা হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে। এ বারও একটি সফটওয়্যারের সাহায্যে নদীর উপরে জিপিএসের সাহায্যে একটি গ্রিন জ়োন তৈরি করা হবে। যার মধ্যে দিয়ে সব জলযান যাওয়ার ব্যবস্থা করা হবে। এ ছাড়া, মেলা প্রাঙ্গণে অস্থায়ী হাসপাতাল, মেগা কন্ট্রোল রুম থাকবে। পর্যাপ্ত অ্যাম্বুল্যান্স, ওয়াটার অ্যাম্বুল্যান্স, ভেসেল ও লঞ্চ থাকবে। গ্রিন করিডরের মধ্যে দিয়ে রোগীদের দ্রুত নিয়ে যাওয়ার জন্য আলাদা রাস্তার ব্যবস্থা করা হবে। পর্যাপ্ত সিসি ক্যামেরার নজরদারির ব্যবস্থা করা হবে। মোবাইল, ইন্টারনেট পরিষেবার উন্নতির উপরে জোর দেওয়া হচ্ছে। গঙ্গাসাগর মেলা সুষ্ঠু করতে দ্রুত বাজেট নির্ধারণ করা হবে বলেও জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement