Sandeshkhali Incident

বিজেপির সুকান্তের এসপি অফিস ঘেরাও, তার পরেই বামেদের বিক্ষোভ, কার্যত ‘দুর্গে’ পরিণত বসিরহাট

মঙ্গলবার বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদারের বসিরহাট এসপি অফিস ঘেরাও অভিযানের পাশাপাশি বামেদেরও বিক্ষোভ অভিযান রয়েছে সেখানে। তাই জারি হয়েছে ১৪৪ ধারা।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বসিরহাট শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৪ ১০:২৯
কার্যত দুর্গে পরিণত বসিরহাট পুলিশ সুপারের অফিস।

কার্যত দুর্গে পরিণত বসিরহাট পুলিশ সুপারের অফিস। — নিজস্ব চিত্র।

বসিরহাটের পুলিশ সুপারের অফিস যেন দূর্গ। বিজেপি এবং বামেদের অভিযানের প্রেক্ষিতে মঙ্গলবার সকাল থেকেই টানটান উত্তেজনা বসিরহাটে। বেলা ১২টা নাগাদ পুলিশ সুপার অফিস ঘেরাও কর্মসূচি রয়েছে বিজেপির। সেই কর্মসূচির পুরোভাগে থাকছেন বিজেপির রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। তার পর দুপুরে বামেদেরও এসপি অফিস অভিযানের কর্মসূচি রয়েছে। সেই উপলক্ষে বসিরহাটের এসপি অফিসের ৫০০ মিটার এলাকা জুড়ে জারি করা হয়েছে ১৪৪ ধারা। পুলিশ সুপারের অফিসের কাছেই রয়েছে বসিরহাট আদালত। তা নির্ধারিত ৫০০ মিটারের মধ্যেই পড়ছে। সকাল থেকেই বিজেপি এবং বাম বিক্ষোভকে রুখতে একাধিক পদক্ষেপ করছে পুলিশ। কার্যত দুর্গে পরিণত হয়েছে গোটা এলাকা।

Advertisement

বসিরহাট লোকসভা কেন্দ্রে বিজেপির পর্যবেক্ষক তথা বিজেপির বসিরহাট সাংগঠনিক জেলার প্রাক্তন সভাপতি বিকাশ সিংহকে শনিবার অশান্তিতে প্ররোচনা দেওয়ার মামলায় গ্রেফতার করেছিল পুলিশ। সোমবার আদালত তাঁকে জামিন দেয়। কিন্তু জামিন পেয়ে আদালত থেকে বেরোনোর পথেই পুলিশ তাঁকে আবার গ্রেফতার করে। একই ভাবে জামিন পেলেও আবার গ্রেফতার হন সাসপেন্ডেড তৃণমূল নেতা উত্তম সর্দারও। অবশ্য, কী কারণে তাঁদের আবার গ্রেফতার করা হল, তার ব্যাখ্যা দিয়েছে রাজ্য পুলিশ। যদিও তা মানতে রাজি নন বিরোধীরা। গ্রেফতার, জামিন, তার পর আবার গ্রেফতারির ঘটনার প্রতিবাদে মঙ্গলবার বসিরহাটের পুলিশ সুপারের অফিস ঘেরাও করার কর্মসূচি রয়েছে সুকান্তের। প্রাক্তন সিপিএম বিধায়ক নিরাপদ সর্দারের গ্রেফতারির প্রতিবাদে বামেরাও পুলিশ সুপারের অফিসে স্মারকলিপি জমা দিতে যাবে। সব মিলিয়ে সন্দেশখালির ঘটনা নিয়ে সোমবারের পর মঙ্গলবারও শিরোনামে চলে এসেছে বসিরহাট। তবে কোনও রকম অপ্রীতিকর ঘটনা এড়াতে বসিরহাট এসপি অফিসের সামনে বাঁশের ব্যারিকেড করা হয়েছে। মজুত রাখা হয়েছে জল কামান।

মঙ্গলবারই সন্দেশখালি যাচ্ছে তৃণমূল। নৈহাটির বিধায়ক তথা মন্ত্রী পার্থ ভৌমিকের নেতৃত্বে একটি প্রতিনিধি দল যাবে সন্দেশখালিতে। সেই প্রতিনিধি দলে থাকার কথা জেলার বিধায়ক নারায়ণ গোস্বামীদের। কিন্তু সন্দেশখালিতে তো জারি রয়েছে ১৪৪ ধারা! যে জন্য বিরোধীদের সেখানে যেতে বাধা দিচ্ছে পুলিশ। তাহলে কি শাসকদলের জন্য অন্য নিয়ম? তৃণমূল সূত্রে খবর, যে সমস্ত এলাকায় ১৪৪ ধারা জারি নেই, সেখানেই যাবে তৃণমূলের প্রতিনিধি দল। যা শুনে গোটা পরিস্থিতির দিকে নজর রাখা হবে পাল্টা হুঁশিয়ারি দিয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। সব মিলিয়ে, সোমবারের পর মঙ্গলবারও উত্তেজনার সম্ভাবনা সন্দেশখালি-সহ বসিরহাটে।

আরও পড়ুন
Advertisement