Plastic Recycling

ভাঙড়ে শুরু হচ্ছে প্লাস্টিক বর্জ্যের পুনর্ব্যবহার

ভাঙড় ১ ও ২ এবং ক্যানিং ২ ব্লক মিলিয়ে এ বার ভাঙড় ১ ব্লকের চন্দনেশ্বর ২ পঞ্চায়েতের মহেশপুকুর এলাকায় তৈরি করা হচ্ছে প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিট।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
ভাঙড়  শেষ আপডেট: ০৩ সেপ্টেম্বর ২০২৪ ১০:২৬
ভাঙড়ে গড়ে তোলা হচ্ছে প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিট

ভাঙড়ে গড়ে তোলা হচ্ছে প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিট নিজস্ব চিত্র।

প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহার নিয়ে বার বার সাবধান করছেন পরিবেশবিদরা। দূষণমুক্ত পরিবেশ গড়ে তুলতে প্লাস্টিকের যথেচ্ছ ব্যবহার বন্ধ করা জরুরি বলে উঠে এসেছে বিভিন্ন গবেষণায়। প্লাস্টিকের ব্যবহার বন্ধ করতে অতীতে বহু বার প্রশাসনের পক্ষ থেকে বিভিন্ন দোকান, বাজারে অভিযান চালানো হয়েছিল। তারপরেও প্লাস্টিকের ব্যবহার বন্ধ করা যায়নি। পরিবেশবিদেরা জানাচ্ছেন, প্লাস্টিকের থলের ব্যবহারের গড় সময় ২৫-৩০ মিনিট। অথচ, সেই প্লাস্টিকের থলে নষ্ট হতে সময় লাগে প্রায় ২০০-৩০০ বছর। পরিবেশবান্ধব সমাজ গড়তে এ বার তাই ভাঙড়ে তৈরি হচ্ছে প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিট।

Advertisement

ভাঙড় ১ ও ২ এবং ক্যানিং ২ ব্লক মিলিয়ে এ বার ভাঙড় ১ ব্লকের চন্দনেশ্বর ২ পঞ্চায়েতের মহেশপুকুর এলাকায় তৈরি করা হচ্ছে প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিট। ওই তিনটি ব্লকের ২৮টি পঞ্চায়েত এলাকার ফেলে দেওয়া প্লাস্টিক বর্জ্য সংগ্রহ করে তা পুনর্ব্যবহারের ব্যবস্থা হবে। এ জন্য কেন্দ্রীয় সরকারের স্বচ্ছ ভারত মিশন (গ্রামীণ) ও পঞ্চদশ অর্থ কমিশনের আর্থিক সহযোগিতায় প্রায় ১২ লক্ষ টাকা ব্যয়ে ওই প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিটের বিল্ডিং তৈরি করা হয়েছে। প্লাস্টিক পুনর্ব্যবহারের জন্য তিনটি মেশিন কিনতে প্রায় ১৬ লক্ষ টাকা খরচ করা হয়েছে। এ বিষয়ে ভাঙড় ১ বিডিও প্রিয়াঙ্কা বালা বলেন, ‘‘সমস্ত কাজ শেষ পর্যায়ে। সব কিছু ঠিকঠাক থাকলে খুব তাড়াতাড়ি ওই প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট চালু করা হবে।’’

বিশেষত, এক বার ব্যবহৃত প্লাস্টিকের পুনর্ব্যবহারের জন্য গাইডলাইন তৈরি করেছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যে পঞ্চায়েতে ব্যাটারি চালিত বর্জ্য ব্যবস্থাপনার গাড়িও এসেছে। ওই গাড়িগুলির মাধ্যমে পঞ্চায়েত এলাকার প্রতিটি বাড়ি থেকে বর্জ্য সংগ্রহ করে কঠিন বর্জ্য নিষ্কাশন ব্যবস্থাপনা কেন্দ্রে নিয়ে যাওয়ার কথা। সেখানে বর্জ্য প্লাস্টিক আলাদা করা হবে। তারপরে সেই সমস্ত ব্যবহৃত প্লাস্টিক নিয়ে যাওয়া হবে প্লাস্টিক ওয়েস্ট ম্যানেজমেন্ট ইউনিটে।

এই কাজ করার জন্য বিভিন্ন স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের কাজে লাগানো হচ্ছে। ব্লক প্রশাসন সূত্রে জানা গিয়েছে, ওই সমস্ত প্লাস্টিক মেশিনের সাহায্যে ব্যবহারযোগ্য করে জুতো, ফুলদানি, বালতি, মগ সহ নানা ধরনের জিনিস তৈরি করে তা বিক্রি করা হবে। পিচের সঙ্গে মিশিয়ে রাস্তার কাজেও ব্যবহার করা হতে পারে। ভাঙড় ১ পঞ্চায়েত সমিতির সভাপতি ঝর্ণা মণ্ডল বলেন, ‘‘প্রযুক্তিকে কাজে লাগিয়ে আমরা পরিবেশবান্ধব ভাঙড় গড়ে তোলার লক্ষ্যে এগিয়ে চলেছি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement