Baruipur Block

দু’টি ব্লক হল বারুইপুর, প্রশাসনিক সুবিধার জন্য ১৯টি পঞ্চায়েতকে ভাঙা হয়েছে দশ-নয়ে

মোট ১৯টি পঞ্চায়েত এবং ১টি পুরসভা নিয়ে তৈরি বারুইপুর ব্লক। এখানকার ভোটার সংখ্যা প্রায় পাঁচ লক্ষ। প্রশাসনিক সুবিধার জন্য অনেক দিন ধরেই বারুইপুরকে দু’টি ব্লকে ভাঙার কথা চিন্তা করা হচ্ছিল।

Advertisement
আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বারুইপুর শেষ আপডেট: ১৬ ডিসেম্বর ২০২৩ ১৩:০১
Baruipur

বারুইপুর পুরসভা। —ফাইল চিত্র।

প্রশাসনিক কাজের সুবিধার জন্য বারুইপুর ব্লককে ভেঙে দু’ভাগ করা হচ্ছে। শুক্রবার তারই অঙ্গ হিসাবে বারুইপুর ব্লক অফিসে উপপ্রধান এবং পঞ্চায়েত সমিতির কর্মাধ্যক্ষদের নিয়ে সঙ্কল্প গ্রহণ করলেন ১৯টি পঞ্চায়েতের প্রধান। বৈঠকে সিদ্ধান্ত হয়েছে বারুইপুর ২ ব্লক অফিস হবে ফুলতলা লীলা সিনেমার বিপরীতে। ওই প্রস্তাব দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসনের কাছে পাঠিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

বারুইপুরকে দু’টি ব্লকে ভাগ করা নিয়ে শুক্রবারের বৈঠকে ছিলেন ব্লক প্রশাসনের আধিকারিকেরা। ছিলেন বারুইপুর পূর্বের বিধায়ক বিভাস সরদার, পঞ্চায়েত সমিতির সভাপতি কানন দাস, সহ-সভাপতি শ্যামসুন্দর চক্রবর্তী। বিধায়ক বিভাস বলেন, ‘‘মুখ্যমন্ত্রী নিজেই এই ব্যাপারে উদ্যোগী হয়েছেন। তাই বারুইপুর ১ এবং বারুইপুর ২ এই দুই ভাগে ভাগ হচ্ছে।’’

বস্তুত, বারুইপুর ব্লকের আয়তন বিশাল। মোট ১৯টি পঞ্চায়েত এবং ১টি পুরসভা নিয়ে তৈরি বারুইপুর ব্লক। এখানকার ভোটার সংখ্যা প্রায় পাঁচ লক্ষ। প্রশাসনিক সুবিধার জন্য অনেক দিন ধরেই বারুইপুরকে দুটি ব্লকে ভাঙার কথা চিন্তা করা হচ্ছিল। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও এক বার জনসভা থেকে এই পরিকল্পনার কথা বলেছিলেন। অবশেষে ভাগ হল বারুইপুর ব্লক।

বারুইপুর-২ ব্লকে বারুইপুর পূর্ব বিধানসভার অন্তর্গত নয়টি পঞ্চায়েত থাকছে। এগুলির মধ্যে আছে বেগমপুর, দক্ষিণ গড়িয়া, চম্পাহাটি, রামনগর-১, রামনগর-২, হাড়দহ, বেলেগাছি, বৃন্দাখালি এবং নবগ্রাম পঞ্চায়েত। বারুইপুর-১ ব্লকে বারুইপুর পশ্চিম বিধানসভার অধীন বাকি ১০টি পঞ্চায়েত থাকবে।

আরও পড়ুন
Advertisement