Illegal Construction Demolished

জলাশয়ের উপরে বেআইনি নির্মাণ ভাঙল বনগাঁ পুরসভা

পুরসভা সূত্রে জানানো হয়েছে, ১৬ নম্বর ওয়ার্ডের বসাকপাড়া এলাকায় জলাশয়ের মধ্যে বাড়ি তৈরি করেছিলেন স্থানীয় বাসিন্দা মোহন সরকার।

Advertisement
নিজস্ব সংবাদদাতা
বনগাঁ শেষ আপডেট: ০১ অগস্ট ২০২৪ ০৮:৩৮
ভাঙা হচ্ছে অবৈধ নির্মাণ।

ভাঙা হচ্ছে অবৈধ নির্মাণ। ছবি: নির্মাল্য প্রামাণিক।

সম্প্রতি বেআইনি নির্মাণের বিরুদ্ধে পদক্ষেপের নির্দেশ দিয়েছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই মতো এ বার নড়েচড়ে বসল বনগাঁ পুরসভা। বুধবার সকালে বনগাঁ পুরসভার পক্ষ থেকে জলাশয়ের মধ্যে তৈরি একটি বেআইনি নির্মাণ ভেঙে দেওয়া হয়। উপস্থিত ছিলেন পুরপ্রধান গোপাল শেঠ এবং ভূমি সংস্কার দফতরের কর্তারা।

Advertisement

পুরসভা সূত্রে জানানো হয়েছে, ১৬ নম্বর ওয়ার্ডের বসাকপাড়া এলাকায় জলাশয়ের মধ্যে বাড়ি তৈরি করেছিলেন স্থানীয় বাসিন্দা মোহন সরকার। এলাকার মানুষ ওই বেআইনি নির্মাণ কাজের বিরুদ্ধে পুরসভায় স্মারকলিপি জমা দিয়েছিলেন।

অভিযোগের ভিত্তিতে পুরসভা এবং ভূমি সংস্কার দফতর তদন্ত করে। অভিযোগের সত্যতা পেয়ে পুরসভা মোহনকে নির্মাণ ভেঙে দেওয়ার নোটিস দিয়েছিল। অভিযোগ, মোহন নির্মাণ ভাঙেননি। এরপরে পুরসভার তরফে নির্মাণ ভাঙতে পদক্ষেপ করা হয়। গোপাল বলেন, “মোহন সরকার পুরসভার অনুমতি না নিয়ে জলাশয়ের মধ্যে বাড়ি নির্মাণ করেছিলেন। যা সম্পূর্ণ অবৈধ। এমনকী, নির্মাণের জন্য পুরসভা থেকে প্ল্যানও মঞ্জুর করাননি।”

মোহন বলেন, “পুরসভা নির্দেশ দেওয়ার পরে কাজ বন্ধ করে দিয়েছিলাম। কিছুটা জমি এবং কিছুটা জলাশয়ের মধ্যে বাড়ি নির্মাণ করেছিলাম। সেটা হয় তো বেআইনি। টাকা দিয়ে ওই জলাশয়ের জমি কিনেছিলাম।” তাঁর দাবি, জলাশয়ের মধ্যে এ রকম নির্মাণ এলাকায় আরও আছে। সেগুলির ক্ষেত্রেও ব্যবস্থা নিক পুরসভা। পুরপ্রধান বলেন, “আপাতত শহরে দশটি বেআইনি নির্মাণ পুর কর্তৃপক্ষের নজরে এসেছে। পর্যায়ক্রমে তাদের নির্মাণ ভেঙে দেওয়ার নোটিস দেওয়া হবে। নিজেরা ভেঙে না দিলে পুরসভা পদক্ষেপ করবে। নতুন করেও কোনও বেআইনি নির্মাণ পুর এলাকায় করতে দেওয়া হবে না।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement