Weather

পুতুলের বিয়ে দিয়ে মহাভোজ খেল গ্রামবাসী! বৃষ্টি নামানোর অদ্ভুত চেষ্টা দেখে অবাক সকলে

কাপড়ের দু’টি পুতুলকে বর বউ সাজিয়ে তাদের গ্রামের ছেলে-মেয়ের মতোই আদর যত্ন করে বিয়ে দেওয়া হয়েছে। গায়ে হলুদ থেকে শুরু করে কন্যাদান এমনকি, ঢালাও খাওয়াদাওয়াও হয়েছে বিয়েতে।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
বেঙ্গালুরু শেষ আপডেট: ০৬ জুন ২০২৩ ১৭:৫২
Villagers married two dolls

গডগের ওই গ্রামে বিয়ের পর পাত্রপাত্রীর সঙ্গে গ্রামবাসীরা। ছবি: সংগৃহীত।

বৃষ্টি নামাতে পুতুলের বিয়ে দিলেন গ্রামবাসীরা। তাঁদের দৃঢ় বিশ্বাস এর পর তাঁদের গ্রামের মাটি ভিজবে। গরম কেটে গিয়ে আসবে সুসময়। কারণ, গ্রামবাসীদের দাবি পুতুলের বিয়ে দিলেই গ্রামে বৃষ্টি হয়। দীর্ঘদিন ধরে তাঁরা এটা দেখে এসেছেন। তাই বিশ্বাসও করেন।

দক্ষিণ ভারতের রাজ্য কর্নাটকে গত কয়েকদিন ধরেই চলছে বৃষ্টি। এতটাই যে কিছু কিছু জেলায় জল জমে প্রায় বন্যা পরিস্থিতির সম্ভাবনা দেখা দিয়েছে। অথচ র কয়েকটি গ্রামে নাকি বৃষ্টি একেবারেই পড়ছে না। রাজ্যের গড়গ জেলার একটি গ্রামে গত কয়েক সপ্তাহে ছিঁটে ফোটা বৃষ্টি হয়নি বলে জানিয়েছেন গ্রামবাসীরা। অনাবৃষ্টি কাটাতে গডগের লক্ষ্মেশ্বর গ্রামের বাসিন্দারা পুতুলের বিয়ে দিয়েছেন।

Advertisement

কাপড়ের দু’টি পুতুলকে বর বউ সাজিয়ে তাদের গ্রামের ছেলে-মেয়ের মতোই আদর যত্ন করে বিয়ে দেওয়া হয়েছে। প্রথমে মেয়ের পক্ষ এবং ছেলের পক্ষে কারা থাকবেন তা ঠিক হয়েছে। তার পর গায়ে হলুদ থেকে শুরু করে কন্যাদান, সিঁদুর দান, সাতপাক ঘোরা, এমনকি কন্যাকে ছেলের সঙ্গে তাঁর ‘বাড়ি’তে পাঠানোও হয়েছে। আর পাঁচটা বিয়েবাড়ির মতোই এই বিয়েতেও ছিল ঢালাও খাওয়া-দাওয়ার আয়োজন। পাত পেড়ে পুতুলের বিয়ে খেয়েছেন গ্রামের লোকই। তাঁরা জানিয়েছেন, এ সবই আসলে বৃষ্টির দেবতাকে তুষ্ট করার নিয়ম। এই নিয়ম এই গ্রামে দীর্ঘদিন ধরে পালন করা হচ্ছে। আর যতবার এই নিয়ম পালন করা হয়েছে, তার সাতদিনের মধ্যে বৃষ্টি নেমেছে গ্রামে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement