Real Life Pokemon

এ যে অবিকল ‘পোকেমন’! কার্টুন নয়, বাস্তবেই জঙ্গলে ঘুরে বেড়াচ্ছে নিশাচর, রইল ভিডিয়ো

‘পোকেমন’ কার্টুনে যেমন ‘পোকেবল’ ছুড়লে সেখান থেকে ‘পোকেমন’ বেরিয়ে পড়ত, ভিডিয়োয় খানিকটা সে রকম দৃশ্য ধরা পড়েছে। ভিডিয়োয় দেখা যাচ্ছে, এক ব্যক্তি সাদা রঙের বলের মতো কিছু একটা জঙ্গলের দিকে ছুড়ে দিলেন।

Advertisement
আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০২৪ ১০:২৮
(বাঁ দিকে) সুগার গ্লাইডার এবং (ডান দিকে) পিকাচু।

(বাঁ দিকে) সুগার গ্লাইডার এবং (ডান দিকে) পিকাচু। —ফাইল চিত্র।

ঘড়ির কাঁটা বিকেল পাঁচটার ঘরে পৌঁছলেই ছোট পর্দার সামনে হাজির হয়ে পড়ত খুদেরা। ছোট পর্দায় তখন কার্টুনের চ্যানেলে চলছে ‘প‌োকেমন’। লাল রঙের ‘পোকেবল’ ছুড়ে দিতেই সেখান থেকে বেরিয়ে আসছে এক একটি অদ্ভুত প্রাণী। কেউ বিড়ালের মতো তো কেউ আবার ড্রাগনের মতো। তাদের প্রত্যেকের রয়েছে বিশেষ ধরনের ক্ষমতা। নব্বইয়ের দশকের বাচ্চাদের উপর ‘পোকেমন’ প্রভাব বিস্তার করেছিল। ছোট পর্দা থেকে বার হয়ে তা ভিডিয়ো গেম, কার্ড গেম, সিনেমাজগতেও ছড়িয়ে পড়ে। সম্প্রতি সমাজমাধ্যমে একটি ভিডিয়ো ছড়িয়ে পড়েছে যা দেখে নেটাগরিকদের অধিকাংশের দাবি, জঙ্গলের মধ্যে যে প্রাণীটি লাফিয়ে বেড়াচ্ছে সেটি আদতে ‘পোকেমন’ (যদিও এই ভিডিয়োর সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন)

Advertisement

‘পোকেমন’ কার্টুনে যেমন ‘পোকেবল’ ছুড়লে সেখান থেকে ‘পোকেমন’ বেরিয়ে পড়ত, ভিডিয়োয় খানিকটা সে রকম দৃশ্য ধরা পড়েছে। ভিডিয়োয় দেখা যাচ্ছে, এক ব্যক্তি সাদা রঙের বলের মতো কিছু একটা জঙ্গলের দিকে ছুড়ে দিলেন। সঙ্গে সঙ্গে তা ডানা মেলে লাফিয়ে উঠল। পিছনে ঘুরে আবার লাফ দিতে দিতে আবার সেই তরুণের হাতের তালুতে ফিরে গেল। ভিডিয়‌োটি দেখে নেটাগরিকদের একাংশ অবাক হয়ে যান।

এমোলগা নামের একটি ‘পোকেমনে’র সঙ্গে এই প্রাণীটির সাদৃশ্য খুঁজে পান তাঁরা। এমোলগা নামের ‘পোকেমন’টি গাছে লাফিয়ে ওঠার জন্য অথবা লাফ দেওয়ার জন্য ডানার ব্যবহার করে। আদতে তা অনেকটা কাঠবিড়ালির মতো দেখতে। খাওয়াদাওয়ার প্রতি তার ভালবাসা অগাধ। পিকাচুর মতোই তার শরীর থেকে বিদ্যুৎ নির্গত হয়। এটিই এমোলগার বিশেষ ক্ষমতা। নেটব্যবহারকারীদের একাংশ দাবি করেন, ভিডিয়োয় যে প্রাণীটি দেখা যাচ্ছে, সেটি এমোলগা।

আসলে এই প্রাণীটির নাম সুগার গ্লাইডার। অস্ট্রেলিয়া এবং ইন্দোনেশিয়ায় এই নিশাচর প্রাণীটিকে পোষ্য হিসাবে রাখেন অনেকেই। তারা অত্যন্ত মিশুকে প্রকৃতির। এমোলগার সঙ্গে তার শারীরিক গঠনের মিল রয়েছে বলেই তাকে ‘পোকেমন’ ভেবে ফেলেছেন নেটব্যবহারকারীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
আরও পড়ুন
Advertisement